ভ্যাপসা গরমের মাঝেই ঘূর্ণাবর্তের চোখ রাঙানি, দক্ষিণবঙ্গে কবে বৃষ্টি? আজকের আবহাওয়া

Published on:

weather-eb

গরমের হাত থেকে আর নিস্তার পাবেন না বাংলার মানুষ। ধেয়ে আসছে ভয়ঙ্কর তাপপ্রবাহ। ইতিমধ্যে সতর্কতা জারি করা হয়েছে দক্ষিণবঙ্গের জন্য। আগামীকাল মঙ্গলবার অবধি এই তাপপ্রবাহর সতর্কতা জারি করা হয়েছে। নতুন বছরে ভ্যাপসা গরমে নাজেহাল অবস্থা হবে বলে সাফ সাফ জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর।

আজকের আবহাওয়া

আজ সোমবার সারাদিন কেমন থাকবে উত্তরবঙ্গ থেকে শুরু করে দক্ষিণবঙ্গের আবহাওয়া? জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর। নববর্ষের দিন কলকাতার আলিপুরের তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস এর কাছাকাছি এবং দমদমে তাপমাত্রা ছিল ৩৯° সেলসিয়াসের কাছাকাছি এছাড়া পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে ৪০ ডিগ্রি সেলসিয়াস আজকে ছুঁয়ে ফেলেছে তাপমাত্রা। যদিও আগামী দিনে আরো তাপমাত্রা বাড়বে বলে জানিয়ে দেওয়া হল। এই ভ্যাপসা গরমের মাঝেও ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

জানা গিয়েছে, বিহারের পূর্বাংশে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এটি শক্তিশালী হলেও তার প্রভাব রাজ্যে সেভাবে পড়বে না । আংশিক মেঘলা আকাশ থাকলেও বৃষ্টির খুবই ক্ষীণ সম্ভাবনা দক্ষিণবঙ্গে৷ তবে এই ঘূর্ণাবর্তের জোরালো প্রভাব পড়বে ওড়িশা, মধ্যপ্রদেশ ও অসমে, চলবে ঝড়বৃষ্টির দাপট। এদিকে আজ থেকে উত্তরবঙ্গে আরও বৃষ্টি চলবে। জানা গিয়েছে, সোমবার উত্তরবঙ্গের বেশ কিছু জেলা দার্জিলিং, কালিম্পং থেকে শুরু করে কোচবিহার, আলিপুরদুয়ার, মালদহ ও জলপাইগুড়িতে বৃষ্টি বিক্ষিপ্তভাবে চলবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এদিকে সোমবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গায় আকাশ মেঘলা থাকলেও ঝেঁপে বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। মূলত পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম ও পশ্চিম বর্ধমানে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে। এছাড়া বাকি জেলাগুলিতে আবহাওয়া মোটের ওপর শুষ্ক থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ ‘রিঙ্কু T20 বিশ্বকাপে জায়গা পাবে না, যদি না কোহলি …’ বড় ভবিষ্যদ্বাণী কিংবদন্তির

এরপর আগামীকাল মঙ্গলবার পুরুলিয়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি অবধি বাড়তে পারে বলে আশঙ্কা। এছাড়া মেদিনীপুরের জন্য তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া অফিস।

সঙ্গে থাকুন ➥
X