বজ্রঝড় সহ তুমুল বৃষ্টি! আজ ভাসবে দক্ষিণবঙ্গের ৫ জেলা, সুখবর দিল আবহাওয়া দফতর

Published on:

south bengal

নববর্ষ আসতে আর মাত্র হাতে কয়েকটা দিন বাকি। কিন্তু তার আগেই চমকের পর চমক দিচ্ছে বাংলার আবহাওয়া। ভ্যাপসা গরমের পর স্বস্তি পেয়েছেন দক্ষিণবঙ্গের মানুষজন। গতকাল রবিবার কিছুটা ঝড়-বৃষ্টির পর তাপমাত্রা বেশ অনেকটাই নেমেছে। আজও বাংলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা কমেছে বাংলার। আজ সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

আরও পড়ুনঃ গরম থেকে রেহাই, এবার বৃষ্টি দক্ষিণবঙ্গে, কতদিনের স্বস্তি? আবহাওয়ার আপডেট

হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে, রবিবার যেখানে শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি কম এবং এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ এবং সর্বনিম্ন ৬১ শতাংশ। যাইহোক, আজ ও আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গ থেকে শুরু করে উত্তরবঙ্গে দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করবে।

তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত

মূলত বর্তমানে উত্তর বাংলাদেশ এবং সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়ে রয়েছে। এর জেরে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্পপূর্ণ বায়ু ঢুকছে বায়ুমণ্ডলে। যে কারণে দফায় দফায় ভিজছে বাংলা সহ বহু জায়গা। আজ উত্তরবঙ্গের আবহাওয়া প্রসঙ্গে বললে, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এবং উত্তর দিনাজপুর জেলায় আজ স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টিপাতের ভ্রুকুটি জারি করা হয়েছে। উত্তরবঙ্গের আবহাওয়া আগামী বুধবার অবধি দুর্যোগে ভরা থাকবে বলে খবর।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ দক্ষিণবঙ্গের বিভিন্ন অঞ্চলে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত সম্ভাবনা রয়েছে। এখন প্রশ্ন উঠছে যে কোথায় কোথায় বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের? তাহলে বিস্তারিত জেনে নিন। আলিপুর আবহাওয়া অফিস জানাচ্ছে, সোমবার সপ্তাহের শুরুতেই হুগলি, হাওড়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, মেদিনীপুর, কলকাতা, বজ্রবিদ্যুৎ বৃষ্টির সম্ভাবনা। বলা ভালো, যেখানে যেখানে বজ্রগর্ভ মেঘ তৈরি হবে সেখানেই ঝড় বৃষ্টি হবে।

WhatsApp Community Join Now

বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পাশাপাশি ঘন্টায় ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে বাংলার বহু জেলায় বলে খবর। এদিকে হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ অবধিই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে স্বস্তি থাকবে। এরপর আগামীকাল মঙ্গলবার এবং বুধবার থেকে কিছুটা বাড়বে তাপমাত্রার পারদ বলে খবর। ‌

সঙ্গে থাকুন ➥
X