৩০-৫০ কিমি বেগে বইবে ঝোড়ো হাওয়া, কলকাতা সহ সমগ্র দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা

Published on:

weather-rainfall-wb

সকাল থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলার আবহাওয়া মনোরম। বইছে ফুরফুরে হাওয়া। এমনিতে বিগত কিছু সময় ধরে চূড়ান্ত রকমের গরমে দক্ষিণবঙ্গের মানুষের অবস্থা খারাপ হয়ে যাচ্ছেন। তীব্র গরমে অসুস্থ হয়ে পড়ছে ৮ থেকে ৮০ সকলেই। যদিও আর চিন্তা নেই, কারণ বিরাট আবহাওয়ার বদল ঘটতে চলেছে। তেড়েফুঁড়ে বৃষ্টি আসছে বলে ইঙ্গিত দিল আলিপুর আবহাওয়া দফতর। আজ রবিবার সারাদিন বাংলার আবহাওয়া কেমন থাকবে তা জেনে নিন।

উত্তরবঙ্গের আবহাওয়া

হাওয়া অফিস জানাচ্ছে, আজ রবিবার থেকে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে উত্তরবঙ্গ ও হিমালয় সংলগ্ন জায়গাগুলোতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
এমনিতে ব্যাপক বৃষ্টিতে বানভাসি অবস্থা সিকিমের। এদিকে ভারী বৃষ্টির প্রভাব উত্তরের বহু জেলার ওপর পড়েছে। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, দিনাজপুর, কালিম্পং জেলায় সক্রিয় ঘূর্ণাবর্ত ও নিম্নচাপ অক্ষরেখার প্রভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দোসর হবার ঝোড়ো হাওয়া এবং বজ্রবিদ্যুৎ। শুধু তাই নাকি, উত্তরবঙ্গের পার্বত্য অঞ্চলে হড়পা বান ও ভূমিধসের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

আজও লাল সতর্কতা জারি করা হয়েছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কালিম্পঙ জেলায়। এদিকে ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে কোচবিহার এবং দার্জিলিং জেলায়। এদিকে বিক্ষিপ্ত বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুর জেলায়।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জারি করা বুলেটিন অনুযায়ী, আজ দক্ষিণবঙ্গের সব জেলা যেমন পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ, কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ সহ প্রবল ঝড় বৃষ্টি হবে। ৪০-৫০ কিমি প্রতি ঘণ্টা বেগে ঝড় উঠবে পূর্ব এবং পশ্চিম বর্ধমান, বাঁকুড়া ও পশ্চিম মেদিনীপুরে।

WhatsApp Community Join Now

দক্ষিণবঙ্গে বর্ষার আগমন

সকলের মুখে এখন একটাই প্রশ্ন, দক্ষিণবঙ্গে বর্ষার আগমন কবে হবে?আবহাওয়া দফতর জানাচ্ছে, দক্ষিণবঙ্গে আগামী ৪ থেকে ৫ দিনের মধ্যে ঢুকবে বর্ষা।

সঙ্গে থাকুন ➥
X