শীঘ্রই বদলে যাবে আবহাওয়া, জেলায় জেলায় চলবে বৃষ্টি, সঙ্গে বজ্রবিদ্যুৎ ও ঝড় 

Published on:

west bengal weather

বদলাতে শুরু করেছে বাংলার আবহাওয়া। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস যেন আজ রবিবার সকাল থেকেই অক্ষরে অক্ষরে মিলে গিয়েছে। আজ ছুটির দিনের সকাল থেকেই কলকাতা শহর সহ জেলার জেলায় আকাশের মুখ ভার। মনে হচ্ছে যেন যে কোনো মুহূর্তে বৃষ্টি নামবে। আপনারও কি আজকের দিনে কোথাও বেরোনোর প্ল্যান আছে? তাহলে জেনে নিন আবহাওয়ার হাল হকিকত।

এমনিতে গতকাল শনিবার থেকেই আবহাওয়ার আনুষ্ঠানিকভাবে বদল ঘটতে শুরু করেছে। কিন্তু আজ থেকে যেন আরো প্রকৃতি চোখে আঙুল দিয়ে জানান দিচ্ছে পরিবর্তনের। টানা বিগত কয়েক সপ্তাহ ধরে চরম তাপপ্রবাহের কবলে পড়েছিল বাংলার একের পর এক জেলা। কোথাও ৪২ ডিগ্রি তো কোথাও ৪৬ ডিগ্রি অবধি ছাড়িয়ে গিয়েছিলেন পারদ। তবে ক্রমে আবহাওয়ার বদল ঘটছে। জানা গিয়েছে, আজ থেকেই ভ্যাপসা গরম থেকে সাময়িক মুক্তি মিলবে। এদিন থেকেই উপকূলবর্তি এলাকাগুলোতে ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝড়ও বয়ে যেতে পারে।

হাওয়া অফিস জানিয়েছে, আজ বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমানে। এরপর আগামীকাল সোমবার পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ঝেঁপে বৃষ্টি হবে ।

আইএমডি জানিয়েছে, সমুদ্র উত্তাল থাকবে, যে কারণে সোমবার এবং মঙ্গলবার মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। হাওয়া অফিস জানাচ্ছে, আজ কলকাতায় বিকেল বা সন্ধের দিকে বৃষ্টি হতে পারে। আজ সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রির আশপাশে থাকবে। আগামী তিনদিনে শহরের সর্বোচ্চ তাপমাত্রা তিন ডিগ্রি থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস অবধি কমবে বলে পূর্বাভাস।

WhatsApp Community Join Now

এদিকে আগামী মঙ্গলবার পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টির সর্তকতা জারি করেছে আইএমডি। দার্জিলিং, কালিম্পঙ থেকে শুরু করে কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে।

সঙ্গে থাকুন ➥
X