বৃষ্টির নতুন ইনিংস শুরু, উত্তরের ৫ জেলায় কমলা, দক্ষিণের ৯ জেলায় হাই অ্যালার্ট জারি

Published on:

South Bengal Weather

ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপের দফায় দফায় বৃষ্টি শুরু হয়েছে কলকাতা সহ সমগ্র দক্ষিণবঙ্গজুড়ে। সেইসঙ্গে বর্ষা তো রয়েছেই। সব মিলিয়ে উত্তরবঙ্গ দক্ষিণবঙ্গ-এর আবহাওয়ার মুড ব্যাপক বদলে গিয়েছে। যদিও বৃষ্টি থামলেই আবার সেই যে কে সেই গরম পড়ছে বাংলায়। ইতিমধ্যেই সকলে প্রশ্ন তুলতে শুরু করেছেন যে এ কেমন বর্ষালাল। যাইহোক আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে যে উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে পরপর দুটি নিম্নচাপ তৈরি হওয়ার জন্য আগামী কয়েকদিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সর্বত্র বৃষ্টি বাড়তে পারে এবং কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে |

শুধু গাই নয়, জুলাইয়ের প্রথম সপ্তাহে বঙ্গোপসাগরে আরও একটি নিম্নচাপ তৈরি হতে পারে। যে কারণে দফায় দফায় দক্ষিণবঙ্গের প্রায় সব জায়গাতেই মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হবে। আজ ২ জুলাই অর্থাৎ সপ্তাহের দ্বিতীয় দিনেও বাংলাজুড়ে প্রবল ঝড় বৃষ্টির সতর্কতা জারি করা হল।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

জানা গিয়েছে, আজ ও আগামী কদিন দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি এবং দু এক জায়গায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। এদিকে এই বৃষ্টির মাত্রা বেশি থাকবে পশ্চিমের জেলাগুলিতে। মূলত বৃষ্টির নতুন ইনিংস শুরু হতে চলেছে বাংলায়। কারণ অত্যন্ত সক্রিয় হয়েছে উঠেছে মৌসুমী অক্ষরেখা। সকাল থেকেই মেঘলা আকাশ হয়েছে রয়েছে। আজ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কম বৃষ্টির পূর্বাভাস থাকলেও আগামীকাল বুধবার থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সতর্কতাও রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আজ মঙ্গলবার থেকে আগামী বুধবার ও বৃহস্পতিবার অবধি ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, কলকাতা, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায়। হলুদ সতর্কতা জারি।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আপনিও কী কয়েকদিনের মধ্যে বর্ষায় উত্তরবঙ্গের আবহাওয়া কেমন হয় টা দেখতে যেতে চাইছেন? তাহলে জানিয়ে রাখি, উত্তরবঙ্গের উপরের জেলাগুলিতে ভারী  থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বৃষ্টি চলবে। এছাড়া আজ অতি ভারী বৃষ্টির সতর্কতা কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে। সেইসঙ্গে বইবে ৩০-৪০ কিমি বেগে হাওয়া।

সঙ্গে থাকুন ➥
X