আরও এক ডিগ্রি বাড়বে গরম, আজ দক্ষিণবঙ্গের ৫ জেলায় বজ্রবিদ্যুৎ সহ তুমুল বৃষ্টি

Published on:

south bengal, weather, rain storm

কলকাতাঃ বাংলায় বৃষ্টির ধারাবাহিকতা বেশ ভালোভাবেই বজায় রয়েছে। প্রবল বৃষ্টির কারণে উত্তরবঙ্গ ভেসে গেলেও দক্ষিণবঙ্গে যেন এখনও অবধি তেমন বৃষ্টির দেখা নেই। এক কথায় চোখে পড়ার মতো বৃষ্টিটা নেই। আর এই নিয়ে অভিযোগের শেষ নেই বাংলার মানুষের।  সমগ্র গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলে জুলাই মাসের প্রথম সপ্তাহ চলে গেলেও বৃষ্টিপাতের চোখে পড়ার মতো ঘাটতি লক্ষ্য করা যাচ্ছে  এই ঘাটতির পেছনে অবশ্য বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু দেরি করে দক্ষিণবঙ্গে প্রবেশ এবং মৌসুমী অক্ষরেখার হিমালয় পাদদেশের অবস্থানকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। তবে চিন্তা নেই, জুলাই মাসের মাঝামাঝি দক্ষিণবঙ্গে বৃষ্টি কিছুটা বাড়তে পারে পারে ইঙ্গিত দিল আলিপুর আবহাওয়া অফিস। আজ সপ্তাহের দ্বিতীয় দিন অর্থাৎ মঙ্গলবার সমগ্র বাংলার আবহাওয়া কেমন থাকবে জানেন? না জানা থাকলে জেনে নিন।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ ৯ জুলাইও উত্তরবঙ্গের জেলাগুলিতে তোলপাড় করা আবহাওয়া বিরাজ করবে বলে ইঙ্গিত দিল হাওয়া অফিস। ভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায়। অন্যদিকে বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা জারি করা হয়েছে দার্জিলিং, কালিম্পঙ ও উত্তর দিনাজপুর জেলায়।

তবে আগামীকাল বুধবার লাল সতর্কতা জারি করা হয়েছে হাওয়া অফিসের তরফে। আলিপুর হাওয়া অফিসের তরফে জারি করা বুলেটিন অনুযায়ী, ১০ জুলাই অতি ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে আলিপুরদুয়ার জেলার উদ্দেশ্যে। এরপর ভারী থেকে অতি ভারী বৃষ্টির কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং, কালিম্পঙ, জলপাইগুড়ি ও কোচবিহারের উদ্দেশ্যে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। সেইসঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। তবে বৃহস্পতিবার থেকে এই বৃষ্টির মাত্রা আরও বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক কিনা তাপমাত্রার থেকে ১.১ ডিগ্রি সেলসিয়াস বেশি। এদিকে আজ ও আগামীকাল ১০ জুলাই বজ্রবিদ্যুৎ সহ প্রবল বর্ষণের সম্ভাবনা পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলায় ।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X