বজ্রবিদ্যুৎ সহ ঝড়! দক্ষিণবঙ্গের ৯ জেলায় আজ দুর্যোগ, আবহাওয়ার খবর

Published on:

weather-rain-wb

কলকাতাঃ হঠাৎ করেই আবহাওয়া বদলের জেরে সাময়িক স্বস্তি পেলেন বাংলার সাধারণ মানুষ। গতকাল মঙ্গলবার রাতের দিকে আচমকা আসা বৃষ্টি ও দমকা হাওয়ার জেরে তাপমাত্রা বেশ খানিকটা পটপন হয়েছিল। এই ঝড় ও বৃষ্টিটা কলকাতা শহর সহ বাংলার বহু জেলায় হয়। যদিও আজ বুধবার সকাল হতেই সেই যে কে সেই অবস্থা। ঘুম থেকে উঠতেই বা বাইরে বেরোতে গেলেই সেই অস্বস্তিকর ও প্যাচপ্যাচে গরম মানুষকে তাড়া করতে শুরু করেছে। যাইহোক, আজ সারাদিন বাংলার আবহাওয়া কেমন থাকবে জানেন? না জানা থাকলর জেনে নিন।

উত্তরের হাল হকিকত

আবহাওয়া দফতরের তরফে জারি করা বুলেটিন অনুযায়ী, আজ উত্তরবঙ্গের বহু জেলা যেমন দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বজ্রবিদ্যুৎ সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করা হল। আজ বিশেষ করে ভারী বৃষ্টির জন্য সতর্কতা জারি করা হয়েছে জলপাইগুড়ি, কোচবিহার এবং জলপাইগুড়িতে। বইবে ঝোড়ো হাওয়াও। আর এই হাওয়ার গতিবেগ হতে পারে ৪০ থেকে ৫০ কিমি প্রতি ঘণ্টা।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

হাওয়া অফিস জানাচ্ছে, আজ থেকে আগামী তিন দিনে দক্ষিণবঙ্গে মূলত আংশিক মেঘলা আকাশ থাকবে। এরইসঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে ঝড় প্রবল সম্ভাবনা তৈরি হয়েছে। এছাড়া পশ্চিমাঞ্চলে জেলাগুলোতে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকবে।  বাকি অঞ্চলে ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকবে। উপকূলীয় অঞ্চলে ৩২ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াস সর্বোচ্চ তাপমাত্রা থাকবে।

আরও পড়ুনঃ গণেশের কৃপায় কপাল খুলে যাবে ৩ রাশির, আজকের রাশিফল ৫ জুন

আজ কলকাতা সহ দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম এবং পূর্ব বর্ধমান, পুরুলিয়া, নদীয়া, হুগলী, বাঁকুড়া, ঝাড়গ্রাম, কলকাতা, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণা। জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়ারও সতর্কতা জারি করা হয়েছে। বইতে পারে ৪০ থেকে ৫০ কিমি প্রতি ঘণ্টা বেগে। যদিও বিশেষ সতর্কতা জারি করা হয়েছে, মুর্শিদাবাদ, পুরুলিয়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, নদিয়া এবং পশ্চিম বর্ধমানে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X