ঘন ঘন পড়বে বাজ, কলকাতা সহ দক্ষিণবঙ্গের ৭ জেলায় চলবে তুমুল ঝড় বৃষ্টি: আবহাওয়ার খবর

Published on:

south bengal weather

বাংলার আবহাওয়া নিয়ে ফের একবার বড় সুখবর শোনালো আলিপুর হাওয়া অফিস। আজ রবিবার ছুটির দিন সকাল থেকেই আকাশের মুখ ভার। কিছুটা হলেও রয়েছে অস্বস্তিকর আবহাওয়া। তবে ফুরফুরে হাওয়াও বইছে বটে। আজ ছুটির দিন কি আপনারও কোথাও বেরোনোর প্ল্যান রয়েছে? তাহলে বেরোনোর আগে জেনে নিন আবহাওয়ার হাল হকিকত।

আলিপুর হাওয়া অফিসের তরফে বলা হচ্ছে যে আজও কলকাতা সহ দক্ষিণবঙ্গ, উত্তরবঙ্গের জেলাগুলিতে তোলপাড় করা আবহাওয়া বিরাজ করবে। বজ্রবিদ্যুৎ সহ তুমুল বৃষ্টি হবে। সেইসঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। ঘন ঘন বাজে পড়বে, সেইসঙ্গে কোথাও কোথাও হাওয়ার গতিবেগ ৪০ থেকে ৫০ কিমি প্রতি ঘণ্টা হতে পারে। কেন এত ঝড় বৃষ্টি হচ্ছে? ওই বিষয়ে আবহাওয়া বিজ্ঞানীরা জানাচ্ছেন, পশ্চিমবঙ্গ, আসাম, রাজস্থান, বিহার ও সংলগ্ন এলাকায় দুটি ঘূর্ণাবর্ত তৈরি হয়ে রয়েছে। অন্যদিকে দুটি অক্ষরেখাও বিস্তৃত রয়েছে। ফলে এই জোড়া ঠ্যালায় বাংলার আবহাওয়ার দফায় দফায় মুড স্যুইং হচ্ছে।

আজ কোথায় কোথায় বৃষ্টি হবে? রবিবার মূলত দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা। এদিন স্বাভাবিকের তুলনায় একটু বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায়। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি, সেইসঙ্গে ৪০-৫০ কিমি বেগে হাওয়া। বৃষ্টি হবে কলকাতাতেও। তবে মঙ্গলবার থেকে কমবে বৃষ্টি, সেইসঙ্গে তাপমাত্রাও ফের ঊর্ধ্বমুখী হবে বলে খবর।

আপনিও কি উত্তরবঙ্গে ঘুরতে যাচ্ছেন বা ইতিমধ্যে সেখানে রয়েছেন? তাহলে জানিয়ে রাখি, আজ থেকে সেখানে ঝড়-বৃষ্টির মাত্রা বাড়বে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে ব্যাপক ঝড় বৃষ্টি হতে পারে।৪০ থেকে ৫০ কিমি প্রতি ঘন্টা বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনাও রয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X