১৬, ১৭, ১৮ … তিনদিন গরমে পুড়বে দক্ষিণবঙ্গ! বৃষ্টি কবে? আবহাওয়ার মেগা আপডেট

Published on:

south bengal weather

কলকাতাঃ বৃষ্টি আর গরম, যেন একে অপরের পরিপূরক হয়ে উঠেছে। মাঝে মধ্যে ঝমঝমিয়ে বৃষ্টি হলেও গরম যেন কিছুতেই কমতে চাইছে না। ভ্যাপসা গরম অব্যাহত থাকছে। উত্তরবঙ্গে বৃষ্টি, ঠান্ডা আবহাওয়া, সবমিলিয়ে সেখানকার আবহাওয়া মনোরম। কিন্তু কলকাতা সহ দক্ষিণবঙ্গে সকাল কিংবা বিকেলে বেরোলেও যেন গায়ে কাঁটা ফুটছে। যাইহোক, আজ সোমবার অর্থাৎ সপ্তাহের শুরুতেই ফের রাজ্যের কিছু জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। জারি করা হল হলুদ সতর্কতাও।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ সোমবার উত্তরবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সতর্কতা জারি করা গিয়েছে। যদিও ভারী বৃষ্টির জন্য বিশেষ সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং, কালিম্পঙ এবং জলপাইগুড়ি জেলার উদ্দেশ্যে। অন্যদিকে বজ্রবিদ্যুৎ সহ মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবল মালদা জেলায়। প্রত্যেকটি জেলার উদ্দেশ্যে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক দক্ষিণবঙ্গের জেলাগুলির প্রসঙ্গে। রবিবার থেকে উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির মাত্রা কমতে শুরু করেছে। সোমবার দক্ষিণবঙ্গের সব জেলাতে আবার বৃষ্টির সম্ভাবনা নেই। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে যে আজ মাঝারি তো আবার কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে জোরদার বর্ষণের সম্ভাবনা। আজ বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া, হাওড়া, কলকাতা এবং উত্তর ২৪ পরগনায় বৃষ্টির সতর্কবার্তা জারি করা হয়েছে।

আরও পড়ুনঃ আজ সুবর্ণ সুযোগ পবে এই তিন রাশি, আজকের রাশিফল ১৫ জুলাই

এরপর ১৬ জুলাই, ১৭ জুলাই এবং ১৮ জুলাই, এই তিন দিন বৃষ্টির কোনওরকম সতর্কবার্তা নেই। বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকার জন্য ঘর্মাক্ত অস্বস্তিকর গরম দেখা দিতে পারে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, অসম-ঝাড়খণ্ড-গুজরাতে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে, অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছাকাছি। গঙ্গানগর, হিসার, দিল্লি, বরাবাঁকি, আসানসোল হয়ে দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে পর্যন্ত বিস্তৃত মৌসুমী অক্ষরেখা। যে কারণে দক্ষিণবঙ্গে বৃষ্টি আপাতত ব্রেক নিল। আগামী ২৫ জুলাইয়ের পর থেকে ফের বৃষ্টি হবে বলে জানাচ্ছেন আবহাওয়া বিজ্ঞানীরা।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X