হঠাৎ বদলে গেল আবহাওয়া, ঘূর্ণিঝড়ের আশঙ্কার মাঝেই বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গের ৬ জেলা: আজকের আবহাওয়া 

Published on:

South Bengal Weather

আজ বৃহস্পতিবারের সকালটা আচমকাই যেন বদলে গেল। মেঘলা আকাশ, টিপটিপ বৃষ্টিও পড়তে শুরু করেছে। প্রশ্ন উঠছে, তবে কি ৩৬০ ডিগ্রি ঘুরে গেল বাংলার আবহাওয়া? আজ কি তবে নতুন করে শহর কলকাতা সহ দক্ষিণবঙ্গ থেকে শুরু করে উত্তরবঙ্গ বৃষ্টিতে ভিজবে? এই নিয়ে এবার বড় আপডেট জারি করল আলিপুর আবহাওয়া দফতর, আপনিও বাড়ি থেকে বেরোনোর আগে জেনে নিন আবহাওয়ার হাল হকিকত।

এমনিতে আবহাওয়া বিজ্ঞানীরা জানাচ্ছেন যে আগামী ২১ থেকে ২৫ মে, এক ৫ দিন সময়সীমার মধ্যে আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি নিম্নচাপের সম্ভাবনা রয়েছে যা পরবর্তী পর্যায়ে শক্তিশালী হবার সম্ভাবনা রয়েছে। যাইহোক, বৃষ্টি কমার ফলে নতুন করে অস্বস্তি বেড়েছে সাধারণ মানুষের। সকাল হোক বা বিকেল, বাড়ি থেকে বেরোতে গেলেই কালঘাম ছুটে যাচ্ছে সকলের। যদিও চলতি মাসের শেষের দিকেই উপকূলে সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘রিমাল’ আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন আবহাওয়া বিজ্ঞানীরা। এদিকে দক্ষিণবঙ্গে তাপমাত্রা বাড়লেও আজ বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

এখন নিশ্চয়ই ভাবছেন কোন কোন জেলায় বৃষ্টি হবে? তাহলে জানিয়ে রাখি, আজ বীরভূম এবং পশ্চিম বর্ধমানের কিছু অংশে বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির ভ্রূকুটি রয়েছে। এছাড়া আজ শহর কলকাতার বেশ কিছু অংশে বৃষ্টি হতে পারে। কলকাতায় আগামী সোমবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে।এদিকে আগামীকাল থেকে ১৯ মে অবধি তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমানের, পূর্ব বর্ধমান, হুগলি, নদিয়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম জেলায়। আবহাওয়া বিজ্ঞানীরা আশঙ্কা করছেন, দক্ষিণবঙ্গের তাপমাত্রা আগামী দিনে ২-৩ ডিগ্রি অবধি বৃদ্ধি পেতে পারে।

এবার আসা যাক উত্তরবঙ্গের প্রসঙ্গে। আজ উত্তরবঙ্গের মোট ৫ জেলায় বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলি হল দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি। ঝোড়ো হাওয়ার গতিবেগ হতে পারে ৩০-৪০ কিমি প্রতি ঘণ্টা। তবে বুলেটিন অনুযায়ী, উষ্ণ ও আদ্র আবহাওয়া বিরাজ করবে আলিপুরদুয়ার, কোচবিহার, মালদহ, দুই দিনাজপুর এবং জলপাইগুড়িতে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X