আজ থেকেই বদলাবে আবহাওয়া, দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুত সহ বৃষ্টির সম্ভাবনা

Published on:

rain-weather

তীব্র গরমে একপ্রকার সেদ্ধ হয়ে যাচ্ছেন বাংলার সাধারণ মানুষ। একদিকে যখন ভারী থেকে অতিভারী বৃষ্টিতে ভাসছে উত্তরবঙ্গ, দক্ষিণবঙ্গে কলকাতা সহ দক্ষিণবঙ্গের আবহাওয়ায় গলদঘর্ম অবস্থা সকলের। কবে এহেন আবহাওয়ার উন্নতি হবে সেই নিয়ে এখনও অবধি জোর দিয়ে কিছু বলতে পারছেন না আবহাওয়া বিজ্ঞানীরা। তবর আজ শুক্রবার বাংলার আবহাওয়ার মতিগতি কেমন থাকবে সে বিষয়ে জানেন? না জানা থাকলে তাহলে জেনে নিন।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজও উত্তরবঙ্গের বহু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য লাল, কমলা সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার অতি ভারী থেকে অত্যাধিক ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে আলিপুরদুয়ারে। এছাড়া ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কালিম্পঙ, জলপাইগুড়ি জেলায়। এদিকে ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং ও কোচবিহার জেলার উদ্দেশ্যে। প্রত্যেকটি জেলাতে বজ্রবিদ্যুৎ সহ ঝড় ও বৃষ্টি হবে। আজ মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ঝড় বৃষ্টির সম্ভাবনা নেই।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আগামী শনিবার অবধি দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতা ও পরিস্থিতি থাকবে বলে বুলেটিন জারি করে জানিয়েছে হাওয়া অফিস। চরম তাপপ্রবাহের পরিস্থিতি এবং তাপপ্রবাহের সতর্কতা থাকবে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ও পশ্চিম মেদিনীপুর জেলাতে। এছাড়া তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে ঝাড়গ্রাম ও বাঁকুড়া জেলাতে। যদিও একদম চরম গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে হুগলি, পূর্ব বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলাতে। বাকি জেলাতেও গরম ও অস্বস্তিকর আবহাওয়া বিরাজ করবে। যদিও আজ শুক্রবার থেকে দক্ষিণবঙ্গের আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। জেলায় জেলায় বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বইবে ৩০ থেকে ৪০ কিমি বেগে হাওয়া।

তাপমাত্রা কমবে বৃষ্টি বাড়বে

দক্ষিণবঙ্গের জন্যেও সুখবর শোনালো আলিপুর। আলিপুর হাওয়া অফিসের বিজ্ঞানীরা জানাচ্ছেন, আগামী ২১ থেকে ২৭ জুন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা সামান্য কমলেও বৃষ্টির পরিমাণ বাড়বে। আর এই পরিস্থিতিকে বর্ষার একদম আদর্শ সময় বলা হচ্ছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X