৪০-৫০ কিমি বেগে ঝড়, তুমুল বৃষ্টি! আজ দক্ষিণবঙ্গের কোথায় কোথায় দুর্যোগ?

Published on:

South bengal weather

সকল প্রতীক্ষার অবসান ঘটিয়ে রাতভর স্বস্তির দৃষ্টিতে ভিজলো শহর কলকাতা সহ দক্ষিণবঙ্গের একের পর এক জেলা। পরশুদিন সোমবার বিকেলে পর থেকে ঝড় জল শুরু হলেও গতকাল বিকাল পেরিয়ে সন্ধ্যে হয়ে গেলেও শহরে বৃষ্টি নামে না। অন্যান্য জেলাতে বৃষ্টি হলেও তিলোত্তমায় নামে না বারিধারা। সকলের মন তাতে একটু খারাপই হয়েছিল বৈকি। তবে গভীর রাতে সেই অপেক্ষার অবসান ঘটল শহরবাসীর, বজ্রবিদ্যুৎসহ ঝমঝমিয়ে বৃষ্টি নামলো সর্বত্র। তবে আজ বুধবার বাংলার আবহাওয়া কেমন থাকবে সে সম্পর্কে কিছু জানেন?

আজ কেমন থকবে আবহাওয়া?

আজ সপ্তাহের তৃতীয় কর্মব্যস্ত দিনে সারাদিন কেমন থাকবে বাংলার আবহাওয়া? তা নিয়ে এবার বড়সড় পূর্বভাস দিল আলিপুর আবহাওয়া দফতর যা আপনারও জেনে রাখা উচিত বাড়ি থেকে বেরোনোর আগে। আজও দফায় দফায় বজ্রবিদ্যুৎ সহ ঝড় জলের আশঙ্কা রয়েছে বাংলাজুড়ে। আজও বেশ কিছু জায়গায় কালবৈশাখীর সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। সেইসঙ্গে কোথাও কোথাও ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়ারও সম্ভাবনা রয়েছে।

আরও পারদ কমবে দক্ষিণবঙ্গে

রাতভর বৃষ্টির পর আজও শহর কলকাতার পারদ ২০ ডিগ্রির ঘরেই অবস্থান করছে। জানলে খুশি হবেন, আজ বুধবারও কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই মোটের ওপর স্বস্তির বৃষ্টি নামবে। পারদ কমবে আরও ১ থেকে ২ ডিগ্রি। বৃহস্পতিবার অবধি থাকবে এমনই পরিস্থিতি। যদিও শুক্রবার থেকে ফের বৃষ্টির মাত্রা বাড়বে । ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং উত্তরবঙ্গের জলপাইগুড়ি জেলায়। যে কারণে রাজ্যবাসীকে সতর্ক থাকতে পরামর্শ দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ বড়সড় ধাক্কা খেতে চলেছে ডুয়েল সিম ব্যবহারকারীরা, হতে চলেছে বড়সড় পরিবর্তন

এরপর সপ্তাহান্তে অর্থাৎ শনিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড় হবে পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। আজ উত্তরবঙ্গের সব জেলাতেই বৃষ্টি নিয়ে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি তো হবেই, পাশাপাশি দোসর হবে ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া। আবহাওয়া বিজ্ঞানীরা জানাচ্ছেন, মূলত একটি ঘূর্ণিঝড় সার্কুলেশন বাংলাদেশ এবং পার্শ্ববর্তী অঞ্চলের উপর অবস্থিত। অন্যদিকে অপর একটি ঘূর্ণি উত্তর-পূর্ব মধ্যপ্রদেশ ও আশেপাশের এলাকায় অবস্থান করছে। যে কারণে হু হু করে সাগরের জলীয় বাষ্প ঢুকতে শুরু করেছে বাংলাজুড়ে। ফলে এরকম বৃষ্টি হচ্ছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X