বাজ পড়বে ঘনঘন, আকাশ কাঁপানো বৃষ্টি নামবে দক্ষিণবঙ্গের ৪ জেলায়: আজকের আবহাওয়া

Published on:

wb-weather-rain

সকাল থেকেই বাংলার আকাশে শুরু হয়েছে মেঘ রোদের খেলা শুরু হয়েছে। একদিকে যখন ভারী বৃষ্টির দাপটে সমগ্র উত্তরবঙ্গ ভেসে যাচ্ছে তখন অন্যদিকে রীতিমতো মরুভূমিতে পরিণত হয়েছে কলকাতা সহ কিছু জেলা। রোজই ঝড় বৃষ্টির পূর্বাভাস থাকলেও নৈব নৈব চ। কবে কলকাতা সহবে সমগ্র দক্ষিণবঙ্গে তেরেফুঁড়ে বর্ষার বৃষ্টি শুরু হবে সেই অপেক্ষায় দিন গুনছেন সকলে। যদিও আজ বুধবার বাংলার আবহাওয়া কেমন থাকবে সেটা নিয়ে বড় আপডেট দিল আলিপুর আবহাওয়া অফিস।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ‌ গোটা দক্ষিণবঙ্গ আকাশ মেঘলা থাকবে। এদিন গোটা দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সেই বৃষ্টি হলেও কাজের কাজ কিছুই হবে না। মিলবে না ভ্যাপসা গরম থেকে মুক্তি। আজ কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গে অস্বস্তিকর গরম বজায় থাকবে ‌। আগামী ২৪ ঘন্টা থেকে ৪৮ ঘণ্টার মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা ঢোকার সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের বুলেটিন অনুযায়ী, বুধবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির কথা জানানো হয়েছে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। কলকাতা, হাওড়া, হুগলী, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুরে তাপপ্রবাহের কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছে হাওয়া অফিস। আজ বজ্রবিদ্যুৎ সহ ব্যাপক ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং হুগলী জেলায়। সঙ্গী হবে ৪০ থেকে ৫০ কিমি প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া। বাকি জেলাগুলিতেও ঝড় বৃষ্টি হবে। যদিও বিশেষ সতর্কতা জারি করা হয়েছে বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলার উদ্দেশ্যে। এই জেলাগুলিতে ৪০ থেকে ৫০ কিমি বেগে বইবে ঝোড়ো হাওয়া।

উত্তরবঙ্গের আবহাওয়া

অত্যাধিক ভারী বৃষ্টির জন্য আলিপুরদুয়ার জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া বাদ যাবে না জলপাইগুড়ি ও কোচবিহার জেলাও। ভারী বৃষ্টির কারণে দার্জিলিং, কালিম্পঙ জেলায় কমলা এবং মালদহ, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বজ্রবিদ্যুৎ সহ আকাশ কাঁপানো বৃষ্টি এবং ৪০-৫০ কিমি বেগে বইবে ঝোড়ো হাওয়াও।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X