নিম্নচাপ, পশ্চিমী ঝঞ্ঝার সাঁড়াশি আক্রমণ! আমূল বদলে যাবে দক্ষিণবঙ্গের আবহাওয়া

Published on:

weather

সকাল থেকেই ফের একবার রোদ ঝলমলে আকাশের দেখা মিলল। সেইসঙ্গে ফের একবার নতুন করে গরম আবহাওয়ারও টের পেতে শুরু করেছেন বাংলার মানুষজন। ইতিমধ্যে চৈত্র মাসের তীব্র তাপদাহ থেকে মুক্তি দিতে স্বস্তির বৃষ্টি হয়েছে সর্বত্র। কিন্তু সকলের মনে একটাই প্রশ্ন, এই স্বস্তি কি আদৌ স্থায়ী হবে? আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আজ বুধবার থেকে ফের কিছুটা পারদ চড়বে বাংলার। যদিও কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর।

আজ দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের সব জেলাতেই মোটের ওপর বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দোসর হবে ঝোড়ো হাওয়া। তবে ঝড় বৃষ্টি হলেও আজ থেকে আগামী দু থেকে তিনদিন মোটের ওপর বাংলার পারদ ঊর্ধ্বমুখী থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। মূলত একটি নিম্নচাপের সৃষ্টি হয়েছে। ওড়িশা থেকে তামিলনাড়ু পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে, যা কিনা ছত্তিশগড়ের বিদর্ভ ও কর্ণাটকের উপর দিয়ে গিয়েছে। শুধু তাই নয়, অসম ও রাজস্থানে ঘূর্ণাবর্ত তৈরি হয়ে রয়েছে। এই দুইয়ের ঠেলায় বাংলার অবহাওয়ার দফারফা অবস্থা হতে পারে।

উত্তরবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতরের বিজ্ঞানীরা জানাচ্ছেন, আবার জোড়া পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে চলতি সপ্তাহেই, যার জেরে ফের একবার বাংলার আবহাওয়া ৩৬০ ডিগ্রি ঘুরে যাবে । ১০ এপ্রিল বুধবার এবং ১৩ই এপ্রিল শনিবার দুটি পশ্চিমী ঝঞ্ঝা পরপর ঢুকবে বঙ্গে। আজ বুধবার বজ্রবিদ্যুৎ সহ ঝেঁপে বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং , আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এবং উত্তর দিনাজপুর জেলায় বলে খবর।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এখন নিশ্চিয়ই ভাবছেন যে শহর কলকাতা সহ সমগ্র দক্ষিণবঙ্গের আবহাওয়া কেমন থাকবে? তাহলে জানিয়ে রাখি, আজ কলকাতায় কয়েক পশলা বৃষ্টি হলেও হতে পারে। এছাড়া বুধবার দুই ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টিপাত হবে। দক্ষিণবঙ্গের বাকি সব জেলায় আবহাওয়া শুষ্ক থাকবে।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ ব্যবসা থেকে চাকরি শুধুই সাফল্য! এপ্রিলে তৈরি হচ্ছে রাজযোগ, কপাল খুলবে এই তিন রাশির

অন্যদিকে আগামী ১১ এপ্রিল, অর্থাৎ আগামীকাল বৃহস্পতিবার দুই ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমানে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টিপাত হতে পারে।

সঙ্গে থাকুন ➥
X