জল ছাড়ছে DVC, দক্ষিণবঙ্গের দুই জেলায় বন্যার প্রবল সম্ভাবনা

Published on:

dvc south bengal flood

ইন্ডিয়া হুড ডেস্কঃ বর্ষার জন্য অপেক্ষা করছিল গোটা দক্ষিণবঙ্গ। এদিকে উত্তরবঙ্গে চলছিল কাঁপিয়ে বৃষ্টি। কিছুদিন আগে পর্যন্ত কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গ পুড়ছিল রোদের তাপে। তবে, এবার সেই গরমের ইতি ঘটেছে। দক্ষিণবঙ্গে অবশেষে শুরু হয়েছে বর্ষার বৃষ্টি। আর এই বৃষ্টি শুরু হতেই বন্যার আশঙ্কা দেখা দিয়েছে কয়েকটি জেলায়। দুই থেকে তিনদিন ধরে কলকাতা সহ দক্ষিণবঙ্গে টানা বৃষ্টি দেখা দিয়েছে। যার জেরে পুকুর থেকে শুরু করে নালা, নদী সবই জলে টাবুটুবু। আর এর মধ্যে আবার DVC থেকে শুরু হয়েছে জল ছাড়া। যার কারণে বন্যার আশঙ্কা আরও বেড়ে গিয়েছে।

DVC থেকে জল ছাড়ার কারণে নিম্ন দামোদর উপত্যকায় প্লাবনের প্রবল সম্ভাবনা দেখা দিয়েছে। তবে, এখানেই শেষ নয়! DVC থেকে আগামী কয়েকদিনে আরও বেশি পরিমাণে জল ছাড়া হতে পারে বলে জানা যাচ্ছে। আর প্রতিদিন এভাবে জল ছাড়ার ফলে দক্ষিণবঙ্গের জেলায় জেলায় বন্যার তুমুল আশঙ্কা তৈরি হয়েছে।

কত জল ছাড়ল DVC?

প্রাপ্ত খবর অনুযায়ী, আজ শনিবার ডিভিসি থেকে ৭০ হাজার কিউসেক জল ছাড়া হয়েছে। এছাড়াও মাইথন বাঁধ ও তিলপাড়া থেকেও জল ছাড়া হচ্ছে। ডিভিসি সূত্র জানিয়েছে যে, ছোটো নাগপুরের মালভূমিতে ব্যাপক বৃষ্টির জেরে দামোদরসহ অন্যান্য নদীগুলিতে জলের স্তর অনেকটাই বেড়েছে। আর সেই জল ধরে রাখার ক্ষমতা বাঁধের বিপদসীমার মধ্যে দিয়েই যাচ্ছে। যার কারণে জল ছাড়তে বাধ্য ডিভিসি।

আরও পড়ুনঃ ১৫ই আগস্টের পর রাস্তায় নিষিদ্ধ টোটো, বিরাট নির্দেশিকা পরিবহন দফতরের

বর্তমানে বীরভূমের বোলপুর, পশ্চিম বর্ধমানের আসানসোল, হুগলি হাওড়ায় হু হু করে বেড়ে চলেছে জলস্তর। অজয়, ময়ূরাক্ষী ফুলে ফেঁপে উঠেছে। যার কারণে বীরভূম, হুগলি, হাওড়া সহ পশ্চিম বর্ধমানেও বন্যার পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এদিকে হাওড়া ও হুগলী জেলায় আমন ধান রোপণের কাজ শেষ হয়েছে। বন্যা হলে এই এলাকার কৃষকরা বিপুল ভাবে ক্ষতিগ্রস্ত হবেন। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েকদিনে বৃষ্টির পরিমাণ কমবে। তবে একেবারে থেমে যাবে না। যার কারণে DVC থেকে আরও বেশি জল ছাড়ার আশঙ্কা রয়েই গেছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X