সপ্তাহের শুরুতেই প্রবল দুর্যোগ! কমলা ও হলুদ সতর্কতা জারি দক্ষিণবঙ্গের বহু জেলায় 

Published on:

দক্ষিণবঙ্গে বৃষ্টি কবে?

সকাল থেকেই মুখ ভার আকাশের। আবার মাঝে মধ্যে মেঘের আড়াল থেকে উঁকি মারছে রোদ। যদিও আজ সোমবার সপ্তাহের প্রথম দিনই তোলপাড় করা আবহাওয়ার পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। মৌসুমী বায়ুর দাপটে ভাসবে উত্তরবঙ্গ থেকে শুরু করে দক্ষিণবঙ্গের জেলাগুলি। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ভাবে কোথাও কোথাও হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিকে উত্তরবঙ্গেও দক্ষিণবঙ্গের মতোই বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে উত্তরবঙ্গে একদম উত্তরের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে খবর।

সক্রিয় মৌসুমী বায়ু

আলিপুর জানাচ্ছে, রাজ্যে বর্ষার সক্রিয় প্রভাব থাকার পাশাপাশি একের পর এক ঘূর্ণাবর্ত ও নিম্নচাপ অক্ষরেখাও আছে। বর্তমানে পশ্চিমবঙ্গ, বাংলাদেশ, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ডে রয়েছে ঘূর্ণাবর্ত। এর পাশাপাশি, দক্ষিণ-পশ্চিম উত্তরপ্রদেশ থেকে পশ্চিম অসম পর্যন্ত বিস্তৃত রয়েছে একটি নিম্নচাপ অক্ষরেখা। এই অক্ষরেখা বিহার, রাজ্যের হিমালয়ের পাদদেশ, সিকিম, উত্তর বাংলাদেশের উপর দিয়ে গিয়েছে। এর জেরেই উত্তরবঙ্গ থেকে শুরু করে দক্ষিণবঙ্গে বৃষ্টি অব্যাহত রয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

হাওয়া অগিস জানাচ্ছে, আগামী কয়েক ঘণ্টায় কলকাতা সহ দক্ষিণবঙ্গে আংশিক থেকে প্রধানত মেঘলা আকাশ থাকবে। সেইসঙ্গে দু একটি জায়গায় বৃষ্টি বা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৮ জুলাই কলকাতা সহ  হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বৃষ্টি হতে পারে। বইবে ঝোড়ো হাওয়াও।

উত্তরবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতরের বুলেটিন অনুযায়ী, আজ দার্জিলিং, কালিম্পঙ থেকে শুরু করে জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জারি করা হয়েছে হলুডো সতর্কতাও। এদিকে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায়।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X