ঘূর্ণাবর্ত, নিম্নচাপের দাপটে ভারী বৃষ্টি চলবে কলকাতা, বর্ধমান সহ ৭ জেলায়: আজকের আবহাওয়া

Published on:

Weather Today

দফায় দফায় ভারী বৃষ্টিতে ভাসছে উত্তর থেকে দক্ষিণ। বাদ যাচ্ছে না শহর কলকাতাও। আবহাওয়াবিদরা বলছেন, গয়ার কাছে অতি গভীর নিম্নচাপ বিরাজ করছে। যে কারণে আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় ক্রমশ উত্তর পশ্চিম দিকে সরে মধ্য ভারতের দিকে অগ্রসর হবে, যেই সময়ে এটি বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প টানবে।

ঘূর্ণাবর্তের সঙ্গে মৌসুমী অক্ষরেখার অবস্থানের ফলে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। আজ শনিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে। আপনারও যদি আজ বাড়ি থেকে বেরোনোর পরিকল্পনা হয়ে থাকে তাহলে জেনে নিন আবহাওয়ার হাল হকিকত।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ২৪ ঘণ্টায় গোটা পশ্চিমবঙ্গের  বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ পশ্চিমবঙ্গের জেলাগুলিতে মাঝারি থেকে ভারী কোথাও হালকা বৃষ্টির  বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ কলকাতা, বাঁকুড়া, দুই ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, নদীয়া, হুগলিতে ভারী বৃষ্টির সতর্কতা জারী করা হয়েছে। এদিকে ভারী  থেকে অতি ভারী বৃষ্টিতে ভিজবে বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান ও পুরুলিয়া জেলা। এই জেলাগুলির উদ্দেশ্যে কমলা সতর্কতা জারি করা হয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

দক্ষিণবঙ্গের পাশাপাশি আজ উত্তরবঙ্গের সবকটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায়। এছাড়া বৃষ্টি হবেই উত্তর ও দক্ষিণ দিনাজপুর তবে সব থেকে বেশি ভারী বৃষ্টি হওয়ার কথা রয়েছে মালদা জেলায়। ইতিমধ্যে প্রত্যেকটি জেলাবাসীকে সতর্ক থাকার পরামর্শ জারি করা হয়েছে হাওয়া অফিসের তরফে।

WhatsApp Community Join Now

কলকাতার আবহাওয়া

আজ কলকাতা শহরবাসীর ভারী বৃষ্টি দেখেই রীতিমতো ঘুম ভেঙেছে। গত দুদিন ধরেই থেমে থেমে বৃষ্টি হচ্ছে কলকাতায় গত ২৪ ঘন্টায় ভারী বৃষ্টি হয়েছে কলকাতায়। তবে এখনই বৃষ্টি হাত থেকে রেহাই পাবেন না শহরবাসী বলে ইঙ্গিত দিয়েছে হাওয়া অফিস। আগামী কয়েক ঘণ্টায় ব্যাপক বৃষ্টি হবে শহরে। জানা গিয়েছে, আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে, আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন ২৭ ডিগ্রি সেলসিয়াস। আকাশ মেঘলা থাকবে। হালকা বৃষ্টিও হতে পারে।

সঙ্গে থাকুন ➥
X