জোড়া ঘূর্ণাবর্ত, প্রবল বৃষ্টিতে ভাসবে উত্তর থেকে দক্ষিণ: আজকের আবহাওয়া

Published on:

untitled-3

নতুন মাসের শুরুতেই বাংলার আবহাওয়া নিয়ে বিরাট আপডেট দিল আলিপুর আবহাওয়া দফতর। আজ ১ জুলাই থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের জেলাগুলিতে ঝড় বৃষ্টির আসল খেলা শুরু হবে বলে ইঙ্গিত মিলল। মূলত জোড়া ঘূর্ণাবর্ত, অক্ষরেখার প্রভাবে জেলায় জেলায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ইতিমধ্যেই আলিপুর আবহাওয়া দফতরের তরফে বিশেষ বুলেটিন জারি করা হয়েছে। আর এই বুলেটিন অনুসারে, বর্তমানে ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। আবার দোসর হয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। সেটি পূর্ব উত্তরপ্রদেশ এবং সংলগ্ন বিহারের উপর দিয়ে গিয়েছে। দু’টি ঘূর্ণাবর্তই সমুদ্রপৃষ্ঠ থেকে ১.৫ কিলোমিটার উচ্চতায় রয়েছে। পশ্চিম অসম থেকে উত্তর ওড়িশা পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। সেটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৩.১ থেকে ৩.৬ কিলোমিটার উঁচুতে রয়েছে। এই তিনের রান ঠ্যালায় রাজ্যের কিছু অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ সোমবার উত্তরবঙ্গের জেলার পর জেলায় তোলপাড় করা আবহাওয়া থাকবে বলে পূর্বাভাস জারি করেছে আলিপুর। আজ ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায়। অন্যদিকে ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং এবং কালিম্পঙ জেলায়। উত্তরবঙ্গের বাদবাকি জেলা যেমন মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির সতর্কতা নেই।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ সপ্তাহের প্রথম দিনই দক্ষিণবঙ্গের আবহাওয়া কেমন থাকবে তা জানতে আগ্রহী? তাহলে জানিয়ে রাখি, আজ সোমবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির কারণে হলুদ সতর্কতা জারি হয়েছে। এই জেলাগুলি হল কলকাতা, মুর্শিদাবাদ,বীরভূম, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা এবং বাঁকুড়া। যদিও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টির মাত্র শহরে আরও বাড়বে বলে জানানো হয়েছে হাওয়া অফিসের তরফে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X