তৈরী রাখুন ছাতা, কিছুক্ষনের মধ্যে দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে ধেয়ে নামবে বৃষ্টি

Published on:

weather-rain

বাংলার আকাশ দেখে সকলেই রীতিমতো হতভম্ভ হয়েছে গিয়েছেন যে এটা বর্ষাকাল নাকি শরৎকাল। আকাশে মেঘেদের আনাগোনা রীতিমতো সকলের অঙ্কই যেন বদলে দেওয়ার কাজ করেছে। যাইহোক, আজ বৃহস্পতিবার সকাল থেকেই বাংলার আবহাওয়ারে বদল ঘটতে শুরু করেছে। কলকাতা শহরের আকাশে মেঘেদের আনাগোনা বেড়ে গিয়েছে। এদিকে আকাশের এহেন মতিগতি দেখে সকলেই আশায় বুক বাধঁতে শুরু করেছেন এটা ভেবে যে হয়তো আজ স্বস্তির বৃষ্টি নামবে শহরজুড়ে। সত্যিই কি তাই? জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর।

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত

জানলে চমকে উঠবেন, বঙ্গোপসাগরে নতুন করে একটা ঘূর্ণাবর্ত তৈরী হয়েছে। আবহাওয়া অফিস জানাচ্ছে, পশ্চিম মধ্য ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় নিম্নচাপে পরিণত হয়ে উড়িষ্যা উপকূল অতিক্রম করতে পারে, যার জন্য দক্ষিণবঙ্গে পূবালী বাতাস বইবে। সেইসঙ্গে কলকাতা শহর সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝেঁপে বৃষ্টি হবে।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ বৃহস্পতিবার ২৭ জুন উত্তরবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। বজ্রবিদ্যুৎ সহ ব্যাপক ঝড় বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহার জেলায়। বৃষ্টির পাশাপাশি বইবে ৩০-৪০ কিমি প্রতি ঘন্টা বেগে ঝোড়ো হাওয়া। জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে দক্ষিণবঙ্গের আবহাওয়া কেমন থাকবে? তাহলে জানিয়ে রাখি, হাওয়া অফিস বলছে, আগামী তিন-চার দিন বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তবে শুধু বৃষ্টি নয়, শুক্রবার পর্যন্ত বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে দমকা ঝোড়ো হাওয়াও বইতে পারে। আজ থেকে বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূমে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X