সপ্তাহের শুরুতেই কলকাতা সহ ৬ জেলায় ঝমঝমিয়ে পড়বে বৃষ্টি, রেডি রাখুন ছাতা

Published on:

weather

উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গ এই জায়গাতেই মৌসুমী বায়ুর প্রবেশ ঘটেছে। এদিকে বর্ষার দাপটে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির দাপট চললেও দক্ষিণবঙ্গে সেই শুকনো অবস্থা। বৃষ্টির দেখা নেই। মাঝে মধ্যে ছিটেফোঁটা বৃষ্টি হলেও ফের যে কে সেই অবস্থা। কবে থেকে ভালোভাবে বৃষ্টি নামবে কলকাতা সহ বাংলার বাকি জেলাগুলিতে সেই নাকি উঠছে প্রশ্ন। যদিও আজ সোমবার সপ্তাহের প্রথম দিন বাংলার আবহাওয়া কেমন থাকবে জানেন? না জানা থাকলে ঝটপট জেনে নিন।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

জানা গিয়েছে, আজ পশ্চিমবঙ্গের আকাশ মোটামুটি ভাবে পরিষ্কার থাকবে। দক্ষিণবঙ্গের কিছু অঞ্চলে ও উত্তরবঙ্গে বর্ষা প্রবেশের ফলে বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় আরো বেশ কিছু অঞ্চলে বর্ষা প্রবেশ করতে পারে। শুধু তাই নয়, বাতাসে আদ্রতা থাকার জন্য দক্ষিণবঙ্গে অস্বস্তিকার গরম অনুভূত হবে। আলিপুরের তরফে জারি করা বুলেটিন অনুযায়ী, আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টিরে সম্ভাবনা রয়েছে।

ঝোড়ো হাওয়ার সর্বোচ্চ গতিবেগ হতে পারে ৩০ থেকে ৪০ কিমি প্রতি ঘন্টা। স্বস্তির খবর একটাই যে বাংলায় আর নতুন করে তাপপ্রবাহ বইবে না। বৃষ্টি কম হলেও দক্ষিণবঙ্গে তাপমাত্রা কমের দিকেই থাকবে। আলিপুর জানাচ্ছে, আগামী সাতদিন দক্ষিণবঙ্গের  সবকটি জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

উত্তরবঙ্গের আবহাওয়া

দক্ষিণবঙ্গের পাশাপাশি এখন উত্তরবঙ্গেও বৃষ্টির মাত্রা কমতে শুরু করেছে। যদিও কিছু জায়গায় ভারী বৃষ্টি অব্যাহত রয়েছে। বুকেটিন অনুযায়ী, আজ দার্জিলিং, কালিম্পঙ বাদে কিছু জেলায় ভারী বৃষ্টি তো আবার কিছু জেলায় বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সতর্কতা জারি কটা হয়েছে। আজে যেমন কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলায় ভারী থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দোসর হবে বজ্রবিদ্যুৎ এবং ঝোড়ো হাওয়া। ঝোড়ো হাওয়ার সর্বোচ্চ গতিবেগ হতে পারে ৩০ থেকে ৪০ কিমি প্রতি ঘন্টা।

WhatsApp Community Join Now

এর পাশাপাশি বাকি জেলা যেমন উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। এরপর আগামীকাল ২৫ থেকে ২৭ তারিখে উত্তরবঙ্গের ৫ জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যে কারণে ছাতা সঙ্গে রাখতে কিন্তু ভুলবেন না।

সঙ্গে থাকুন ➥
X