সময়ের আগেই ঢুকছে বর্ষা, দক্ষিণবঙ্গের ৭ জেলায় বজ্রবিদ্যুৎ সহ তুমুল বৃষ্টির আশঙ্কা: আজকের আবহাওয়া

Published on:

Weather South Bengal

সকাল থেকেই শুরু হয়েছে মেঘ-রোদের লুকোচুরি খেলা । আজ বুধবার সকালটা খটখটে রোদ দেখেই রীতিমতো ঘুম ভেঙেছে শহরবাসীর। আজ থেকেই কি তবে বিদায় নিল বৃষ্টি? এই বিষয়ে এবার বড়সড় আপডেট দিল আলিপুর আবহাওয়া দফতর, সেই সঙ্গে দেশে বর্ষার আগমন কবে ঘটবে সেই নিয়েও বড়সড় তথ্য প্রকাশ্যে উঠে এলো যা আপনার শুনে রাখা জরুরি বৈকি।কিছুদিন ধরে বাংলার আবহাওয়া মনোরম থাকলেও এবার বৈশাখী গরমে নাজেহাল অবস্থা হতে চলেছে রাজ্যবাসীর। কাল ঘাম ছুটে যাবে কলকাতা শহরবাসী থেকে শুরু করে দক্ষিণবঙ্গের একের পর এক জেলার মানুষের।

মূলত চেনা ছন্দে দাপট দেখাবে গরম। শুধু তাই নয় আগামী কয়েক দিনে বাংলা তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি অব্দি বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া বিজ্ঞানীরা। তবে আজ বুধবার বাংলার আবহাওয়া কেমন থাকবে জানেন? জানা যাচ্ছে আজ বাংলার ৭ জেলায় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। হ্যাঁ ঠিকই শুনেছেন। আজ হালকা থেকে মাঝারি আকারে বৃষ্টিপাত হতে পারে দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি এবং নদিয়ায়। সেইসঙ্গে দোসর হবে বজ্রবিদ্যুৎ। আজ শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৬ ও ২৭ ডিগ্রি অবধি।

এদিকে ঝড় বৃষ্টি হাত থেকে কিন্তু রেহাই পাবে না উত্তরবঙ্গে জেলাগুলিও। আজ বুধবার থেকে শুরু করে আগামী রবিবার অবধি বৃষ্টি চলবে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে। এদিকে শুষ্ক আবহাওয়া থাকবে মালদহ, দুই দিনাজপুরে। উত্তরবঙ্গের এই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়া বইবে। হাওয়ার গতিবেগ থাকতে পারে ৩০-৪০ কিমি বেগে প্রতি ঘণ্টা।

কবে থেকে বর্ষা ঢুকবে সেই নিয়েও বড় আপডেট দিল আবহাওয়া দফতরগুলি। বলা হচ্ছে, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু আগামী ১৯ মে থেকে ২৩ মে ২০২৪ পর্যন্ত অর্থাৎ ৫ দিনের মধ্যে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে প্রবেশ করতে চলেছে। ২০২৪ সালে স্বাভাবিক সময়ে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে বর্ষা ঢুকবে বলে জানিয়েছেন আবহাওয়া বিজ্ঞানীরা।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X