ঘন ঘন পড়বে বাজ, টানা ৫ দিন তুমুল ঝড়-বৃষ্টির আশঙ্কা দক্ষিণবঙ্গে: আবহাওয়ার খবর

Published on:

weather south bengal

সকলের অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে দুয়ারে এসে কড়া নাড়ছে বর্ষা। ইতিমধ্যে দেশের দুই জায়গায় বর্ষার আগমন ঘটবে কবে থেকে সেই নিয়ে আগেই পূর্বাভাস দিয়ে দিয়েছে আলিপুর মৌসম ভবন থেকে শুরু করে আইএমডি। তবে এই বর্ষা আসার আগে ভ্যাপসা গরম, তাপপ্রবাহের দাপট নতুন করে শুরু হয়েছে জায়গায় জায়গায়। এই তাপপ্রবাহের হাত থেকে রেহাই পেল না সমগ্র বাংলাও। ফের একবার উর্ধমুখী তাপমাত্রার জেরে নাজেহাল অবস্থা হয়ে গিয়েছে বাংলার মানুষের। আজ শনিবার সকাল থেকে মারাত্মক গরম পড়েছে শহর কলকাতা সহ সমগ্র বঙ্গে। আজ কি বৃষ্টি হবে?

সকলের মুখে এখন একটাই প্রশ্ন, আজ সপ্তাহান কি বৃষ্টি নামবে? এই বিষয়ে এবার বড়সড় তথ্য দিল আলিপুর মৌসুম ভবন যা আপনারও শুনে রাখা জরুরী। জানা যাচ্ছে, বঙ্গোপসাগরে আরো একটি নিম্নচাপ ঘনাতে শুরু করেছে, যার দাপটে বাংলার জেলায় জেলায় বজ্রবিদ্যুৎ সহ ব্যাপক ঝড় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। জেলায় জেলায় ঘনঘন বাজ পড়বে, সেই সঙ্গে মারাত্মক রকমের বৃষ্টি হবে হবে বলে পূর্বাভাস। রবিবার থেকেই বদল ঘটতে শুরু করবে বাংলার আবহাওয়ার। এদিকে আজ উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা থাকলেও দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় তাপপ্রবাহ বয়ে যাওয়ার পূর্বাভাস।

আলিপুর জানাচ্ছে, এদিন পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানের কিছু অংশে তাপপ্রবাহ বইবে। এছাড়া আজ শনিবার শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৮ ডিগ্রির কাছাকাছি। আজ গরম থাকলেও আগামীকাল রবিবার থেকে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় হালকা থেকে মাঝারি পরিমাণে বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা। এরপর সোমবার থেকে যে বৃষ্টি শুরু হবে সেটি চলবে টানা বৃহস্পতিবার অবধি। ভিজবে কলকাতা সহ সব জেলা।

অন্যদিকে আজ শনিবার উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পঙ, জলপাইগুড়ি, কোচবিহার এবং অলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির ভ্রূকুটি। সেইসঙ্গে ৩০-৪০ কিমি বেগে বইবে ঝোড়ো হাওয়া। বাকি জেলাগুলিতে আদ্র এবং অস্বস্তিকর গরম বিরাজ করবে বলে খবর।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X