গরম থেকে রেহাই, এবার বৃষ্টি দক্ষিণবঙ্গে, কতদিনের স্বস্তি? আবহাওয়ার আপডেট

Published on:

weather-rain

ছুটির দিন অর্থাৎ আজ রবিবার সকাল থেকেই আকাশের মুখ ভার। সেইসঙ্গে শোঁ শোঁ করে হাওয়া অবধি বইতে শুরু করেছে। শুধু কি তাই, ইতিমধ্যে কয়েক ফোঁটা বৃষ্টির বিন্দুও পড়তে শুরু করে দিয়েছে রীতিমতো। কিছুক্ষণের মধ্যেই ঝড় বৃষ্টিতে ভিজতে চলেছে একের পর এক জেলা বলে পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া অফিস। হাওয়া অফিসের মতে, কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস, যা কিনা স্বাভাবিক তাপমাত্রার থেকে যা ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি।

আরও পড়ুনঃ ৩০ বছরের সাধনার ফল, ন্যাড়া পাহাড় ভরে গেল গভীর অরণ্যে! তাক লাগাল পুরুলিয়া

আকাশ মেঘলা, বৃষ্টির পূর্বাভাস থাকলেও সকাল থেকে ভ্যাপসা গরম পড়ছে। বাড়ি থেকে বেরোতে গিয়ে নাজেহাল অবস্থা হয়ে গেছে সকলেরই। তবে তপ্ত গরম থেকে আজ কিছুটা ও আগামীকাল সোমবার স্বস্তি পাবেন বাংলার সাধারণ মানুষ। রবিবার রাজ্যজুড়ে কালবৈশাখী সেইসঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ব্যাপক ঝড় বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। দফায় দফায় বৃষ্টিতে ভাসবে কলকাতা সহ দক্ষিণবঙ্গ থেকে উত্তরবঙ্গ।

উত্তরবঙ্গের আবহাওয়া

প্রথমেই আসা যাক উত্তরবঙ্গের কথায়। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, মঙ্গলবার পর্যন্ত উত্তরবঙ্গের সব জেলাতেই দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। শুধু তাই নয়, বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না পার্বত্য এলাকাগুলির ক্ষেত্রে। দোসর হবে বজ্রবিদ্যুৎ। স্বাভাবিকের নিচেই থাকবে পারদ। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলাতে প্রবল বৃষ্টি হবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

অন্যদিকে দক্ষিণবঙ্গের কথা বললে, দক্ষিণবঙ্গে আজ ও আগামিকাল, সোমবার বৃষ্টির সম্ভাবনা। এদিকে এই বৃষ্টির ফলে ২ থেকে ৩ ডিগ্রি মতো গরম কমবে। ফলে স্বস্তি পেতে পারেন মানুষ। রবিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিতে ভিজতে চলেছে হাওড়া, নদিয়া , হুগলি, কলকাতা, উত্তর ২৪ পরগনা, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বীরভূম, পূর্ব এবং পশ্চিম বর্ধমানে। কিছু জায়গায় বয়ে যেতে পারে কালবৈশাখী। বৃষ্টির সঙ্গে হাওয়ার গতিবেগ হতে পারে ৩০ থেকে ৫০ কিমি প্রতি ঘন্টায়।

WhatsApp Community Join Now

আগামীকালও উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের আবহাওয়া আজকের মতোই থাকতে পারে। কমতে পারে পারদ। ফলে সকলকে সাবধানে থাকার পরামর্শ জারি করা হয়েছে মৌসম ভবনের তরফে।

সঙ্গে থাকুন ➥
X