হাতে মাত্র কয়েক ঘণ্টা, ঝেঁপে বৃষ্টি নামবে দক্ষিণবঙ্গের এই ৫ টি জেলায়: আজকের আবহাওয়া

Published on:

South Bengal Weather

রবিবারের সকালটা মেঘলা আকাশ দেখেই রীতিমতো সকলের শুরু হল। সেইসঙ্গে ভ্যাপসা গরম তো রয়েইছে। যদিও চিন্তা নেই, কারণ আগামী কয়েক ঘণ্টার মধ্যে ঝেঁপে বৃষ্টি আসছে কলকাতা সহ দক্ষিণবঙ্গ থেকে শুরু করার উত্তরবঙ্গের জেলাগুলিতে। সঙ্গী হবে বজ্রবিদ্যুৎ এবং ঝোড়ো হাওয়া। কিছু জায়গায় তো আবার বৃষ্টি আবার শুরুও হয়ে গিয়েছে বলে খবর। রীতিমতো আকাশভাঙা বৃষ্টি কাকে বলে তা ফের একবার টের পাবেন দুই সমতল এবং পাহাড়ের মানুষ।

প্রাক বর্ষার বৃষ্টি

উত্তরবঙ্গে ইতিমধ্যে বর্ষা বা মৌসুমী বায়ুর পদার্পণ ঘটেছে। জায়গায় জায়গায় হচ্ছে বৃষ্টি। সমগ্রটাই প্রাক বর্ষার বৃষ্টি হচ্ছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তীব্র বজ্রবিদ্যুৎ-এর কারণে ফালাফালা হবে বাংলার আকাশ। সেইসঙ্গে বইবে ৪০ থেকে ৫০ কিমি বেগে হাওয়া।

উত্তরবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতরের বিজ্ঞানীরা জানাচ্ছেন, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং থেকে শুরু করে আলিপুরদুয়ার, কোচবিহার জেলার পুরো অংশ ছাড়াও উত্তর ও দক্ষিণ দিনাজপুরের কিছু অংশে বর্ষার পা পড়েছে। ফলে দফায় দফায় সবকটি জেলাতেই কখনও ভারী বৃষ্টি তো আবার কখনো ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মাত্র ময়েক ঘণ্টার মধ্যেই দুর্যোগপূর্ণ আবহাওয়ার সর্তকতা জারি করা হয়েছে জায়গায় জায়গায়। আজ অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায়। বাকি জেলাগুলিতে ভারী বৃষ্টি হবে। বইবে ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গের সবকটি জেলা সহ দক্ষিণবঙ্গের বীরভূম, মুর্শিদাবাদ, বর্ধমান, বাঁকুড়া, মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, হাওড়া, হুগলি,  কলকাতা ও ২৪ পরগনায় তীব্র থেকে তীব্রতর বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এর পাশাপাশি ব্যাপক বজ্রপাত এবং ঝোড়ো হাওয়ার সতর্কতা জারি করা হয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X