টানা ৪ দিন চলবে ঝড় বৃষ্টি, ভিজবে দক্ষিণবঙ্গের একাধিক জেলা: আবহাওয়ার খবর 

Published on:

south-nbengal-rain

যত সময় এগোচ্ছে ততই যেন তরতড়িয়ে বাড়ছে বাংলার তাপমাত্রা। ঊর্ধ্বমুখী পারদের ক্ষেত্রে প্রত্যেকদিন রেকর্ড করছে কলকাতার সহ বাংলার একের পর এক জেলা। বিগত দুইদিন ধরে বাংলার বেশ কিছু জেলায় স্বস্তির বৃষ্টি সেই সঙ্গে ঝোড়ো হাওয়া দেখেছেন সকলে। তবে কলকাতার ভাগ্যে এখনো অবধি বৃষ্টি আসেনি। তবে সন্ধের পর থেকে কিছুটা বদল ঘটছে আবহাওয়ার। সকলেই আশা করছেন, এই বুঝি বৃষ্টি নামবে। যাইহোক, আজ কলকাতা শহর সহ সমগ্র বাংলার আবহাওয়া কেমন থাকবে জানেন? জানা গিয়েছে, কলকাতা শহরে আজ বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা ২৯.১ ডিগ্রি সেলসিয়াস, যা কিনা স্বাভাবিক তাপমাত্রার থেকে যা ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি।

ইতিমধ্যে দেশের বহু রাজ্যের তাপমাত্রা ৪৫ থেকে ৪৭ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছে। শুধুমাত্র তাই নয় মরু রাজ্য রাজস্থান এবং আবুধাবির মতো জায়গা কে টেক্কা দিয়েছে বাংলা। আগামী ৪মে অবধি বাংলায় তাপপ্রবাহের পরিস্থিতি বিরাজ করবে বলে জানিয়েছে হাওয়া অফিস। তারপর থেকে ধীরে ধীরে আবহাওয়ার পরিবর্তন ঘটতে শুরু করবে। শনিবার থেকে প্রথমে উপকূলের একের পর এক জেলায় বৃষ্টি শুরু হবে। এরপর সেটি সোমবার থেকে মঙ্গলবারের মধ্যে বেশ ভয়াবহ রূপ নিতে পারে। বইবে ঝোড়ো হাওয়া, কালবৈশাখীর সম্ভাবনাও একপ্রকার উড়িয়ে দেওয়া যাচ্ছে না। যদিও আজও দক্ষিণবঙ্গের বহু জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে মৌসম ভবন।

এই জেলাগুলি হল পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম ও বাঁকুড়া। আগামীকাল ও শুক্রবার অবধি জেলাগুলিতে দাপট চলবে গরমের। এরপর ধীরে ধীরে কমবে তাপমাত্রা, বাড়বে বৃষ্টি। দোসর হবে বজ্রবিদ্যুৎ। এছাড়া দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার , কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলাতে আপাতত বৃষ্টি অব্যাহত থাকবে।

৪ থেকে ৭মে, টানা চারদিন দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। ৪ মে শনিবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি পাওয়ার সম্ভাবনা রয়েছে। এরপর ধীরে ধীরে সব জেলায় বৃষ্টি বাড়বে। সবথেকে বড় কথা, সোম এবং মঙ্গলবার ৬ ও ৭ মে কলকাতাতেও বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রবল।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X