দক্ষিণবঙ্গের আবহাওয়া নিয়ে অশনি সঙ্কেত, বাইরে বেরোনোর আগে সাবধান

Published on:

weather-heat

ভ্যাপসা গরমে নাজেহাল পরিস্থিতি বাংলার সাধারণ মানুষের। উত্তরবঙ্গের আবহাওয়া মনোরম থাকলেও দক্ষিণবঙ্গের মানুষ যেন অসহনীয় গরম সহ্য করছেন দিনদিন। কবে আবহাওয়ার মুড বদল ঘটবে সেই অপেক্ষায় চাতক পাখির মতন অপেক্ষা করছে দক্ষিণবঙ্গের মানুষ। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার তাপমাত্রা এতটাই ওঠানামা করছে যে এখন মানুষ বাড়ি থেকে বেরোনোর কথা ভাবলেই কেঁপে উঠছেন। আজ বৃহস্পতিবার কি বাংলায় বৃষ্টি হবে? জেনে নিন।

আজকের আবহাওয়া

আজকের আবহাওয়া নিয়ে বড় আপডেট দিল আলিপুর হাওয়া অফিস যা শুনলে চমকে উঠবেন আপনিও। জানা গিয়েছে, দক্ষিণবঙ্গে জুড়ে আজ আকাশ পরিষ্কার থাকবে। যদিও বৃষ্টির মুখ আপাতত কেউ দেখতে পারবেন না। গোটা দক্ষিণবঙ্গ জুড়ে ভ্যাপসা গরম এবং তাপমাত্রা বাড়বে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

সবথেকে বড় কথা, পশ্চিমাঞ্চল জেলাগুলির তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রীর কাছাকাছি থাকবে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা ও দক্ষিণবঙ্গে এই গরম বজায় থাকবে। আজ কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি এবং সর্বনিম্ন পারদ ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। নতুন করে একটি ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আর এই ঘূর্ণাবর্তটি রয়েছে বাংলাদেশে। বাংলাদেশ থেকে অরুণাচল পর্যন্ত অক্ষরেখা রয়েছে। তার প্রভাবে উত্তরবঙ্গে ঝেঁপে বৃষ্টি চলবে।

উত্তরবঙ্গের আবহাওয়া

এদিকে শুক্রবার নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে। এর প্রভাবে শনিবার থেকে উত্তরবঙ্গের কিছু জেলায় বৃষ্টি বাড়বে। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে বলেও খবর। এদিকে দক্ষিণবঙ্গের কপালে দুঃখ লেখা আছে বলে মনে হচ্ছে। আজ তাপপ্রবাহের কবলে পড়তে চলেছে পশ্চিম বর্ধমান, পুরুলিয়া ও বাঁকুড়া। অন্যদিকে আগামীকাল শুক্রবার এই তালিকায় যুক্ত হতে চলেছে পূর্ব বর্ধমান, পশ্চিম ও পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বীরভূম। এছাড়া বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা আছে। বইবে ঝোড়ো হাওয়া।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X