৪০ কিমি বেগে বইবে ঝড়, বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গের ৪ জেলা: আজকের আবহাওয়া  

Published on:

south bengal weather

গায়ে ধরানো গরম পড়ছে বাংলাজুড়ে। বিগত কয়েক সপ্তাহ ধরে ভ্যাপসা এবং গুমোট গরম সাধারণ মানুষের নিত্যসঙ্গী। বৃষ্টির পূর্বাভাস থাকলেও কোথায় কী। সকাল হোক কিংবা দুপুর, মাথার ওপর থাকা সূর্য যেন আগুন ঝরাচ্ছে দিনদিন। আগামী কয়েকদিন এইরকম অস্বস্তিকর গরম বজায় থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে আজ শুক্রবার বাংলার আবহাওয়া কেমন থাকবে শেষ সম্পর্কে কিছু জানেন? বাড়ি থেকে বেরোনোর আগে জেনে নিন হাল হকিকত।

জানলে খুশি হবেন, তীব্র তাপপ্রবাহের মাঝেইআজ শুক্রবার সপ্তাহান্তে বাংলার বেশ কিছু জেলায় ঝড়-বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এই বৃষ্টির সঙ্গে সঙ্গী হবে ৩০ থেকে ৪০ কিমি বেগে দমকা হাওয়া। হ্যাঁ ঠিকই শুনেছেন। এর পাশাপাশি পারদ পতনের ইঙ্গিতও দেওয়া হয়েছে হাওয়া অফিসের তরফে। এমনিতে কলকাতা সহ দক্ষিণবঙ্গের তাপমাত্রা ৪০ ডিগ্রির ওপরেই আছে। গরমে হাঁসফাঁস করছেন বাচ্চা থেকে শুরু করে বড়রাও। তবে আগামী দিনে তাপমাত্রা নামার সম্ভাবনা তৈরি হয়েছে। আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হওয়ার ভ্রূকুটি রয়েছে।

এদিকে আজ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলা যেমন পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম ও বাঁকুড়া জেলায় তীব্র তাপপ্রবাহের চরম সতর্কবার্তা জারি করা হয়েছে। কলকাতায় আজ, শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে যা কিনা ৩.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল, বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। যদিও আজ থেকে আগামী কয়েকদিন বাংলার তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি নামবে বলে পূর্বাভাস।

এরপর আগামীকাল শনিবার ওই তিনটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝড় উঠবে। যদিও আজ বাকি জেলার কপালে বৃষ্টি বা ঝোড়ো হাওয়া লেখা নেই। এদিকে সোমবার থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের সমগ্র জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ ঝড় ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাড়বে বৃষ্টির পরিমাণও।

WhatsApp Community Join Now

যাইহোক, এবার আসা যাক উত্তরবঙ্গের আবহাওয়া কেমন থাকবে সে সম্পর্কে। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ৪ দিনে উত্তরবঙ্গের পার্বত্য ও তরাই ডুয়ার্স অঞ্চলে বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
আংশিক থেকে প্রধানত মেঘাচ্ছন্ন আকাশ থাকবে। বিক্ষিপ্ত ভাবে তরাই অঞ্চলে বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টি ও শিলাবৃষ্টি হবে। দার্জিলিং থেকে শুরু করে কালিম্পঙ, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা।

সঙ্গে থাকুন ➥
X