৪০-৫০ কিমি বেগে বইবে ঝোড়ো হাওয়া, কলকাতা সহ ৫ জেলায় ঝেঁপে নামবে বৃষ্টি

Published on:

weather-rain

সকল প্রতীক্ষার অবসান ঘটিয়ে কলকাতা শহর ও দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে গেল। আর এমনই জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। গতকাল বৃহস্পতিবার দফায় দফায় সুস্তির বৃষ্টিতে ভিজেছে বাংলা। এদিকে আজ শুক্রবার সকাল থেকে কালো মেঘে ঢেকে রয়েছে শহরের আকাশ। বিগত কয়েকদিনের তুলনায় তাপমাত্রাতেও বেশ অনেকটাই হেরফের লক্ষ্য করা যাচ্ছে। এদিকে আকাশের মতিগতি দেখে মনে হচ্ছে যে কোনো মুহূর্তে বৃষ্টি নামবে। সত্যিই কী তাই? বাড়ি থেকে বেরোনোর আগের তাহলে জেনে নিন আবহাওয়ার হাল হকিকত।

উত্তরবঙ্গের আবহাওয়া

প্রথমেই আলোচনা করা যাক উত্তরবঙ্গের আবহাওয়া নিয়ে। আজ শুক্রবার উত্তরবঙ্গের কোনো জেলাতেই লাল সতর্কতা নেই। আজ ভারী বৃষ্টির জন্য মূলত তিন জেলা জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে কমলা সতর্কতা জারি করা হয়েছে। এদিকে হলুদ সতর্কতা জারি করা হয়েছে দুই পার্বত্য জেলা দার্জিলিং এবং কালিম্পঙে। এছাড়া বৃষ্টির সম্ভাবনা রয়েছে মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে। সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ ৩০-৪০ কিমি প্রতি ঘন্টা বেগে ঝোড়ো হাওয়া বইবে বলে পূর্বাভাস জারি করেছে আলিপুর।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের পাশাপাশি আজ দক্ষিণবঙ্গেরও সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ কাঁপানো ঝড় বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। আজ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, নদীয়া, কলকাতা, হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া জেলায়। বেশিরভাগ জেলাতে বৃষ্টি, বজ্রবিদ্যুতের পাশাপাশি ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে।

যদিও ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান জেলায়।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X