দক্ষিণবঙ্গের ৬ জেলায় মহা দুর্যোগের আশংকা, জারি হলুদ সতর্কতা: আজকের আবহাওয়া

Published on:

South Bengal weather

একদম অক্ষরে অক্ষরে মিলে গেল আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস। আকাশ কালো করে ঝেঁপে বৃষ্টি নামল কলকাতা শহরজুড়ে। শুক্রবার ভোর রাত থেকেই বাংলার আবহাওয়া বদলে গিয়েছে। বৃষ্টি শুরু হল কলকাতা সহ সমগ্র দক্ষিণবঙ্গে। জানা যাচ্ছে, আর বৃষ্টি পিছু ছাড়বে না দক্ষিণবঙ্গেরও। সেইসঙ্গে ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। আপনিও কি আজ বাড়ি থেকে বেরোনোর পরিকল্পনা করছেন? তাহলে জেনে নিন আবহাওয়ার হাল হকিকত।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মৌসুমী অক্ষরেখা রাজস্থান থেকে শুরু হয়ে জয়সলমির, কোটা, শিবপুরি, ডালটনগঞ্জ, পুরুলিয়া হয়ে কাঁথি পর্যন্ত বিস্তৃত। এছাড়া বিস্তৃত দক্ষিণ পূর্ব দিকে মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত। এদিকে উত্তরপ্রদেশ থেকে অসম পর্যন্ত আরও একটি অক্ষরেখা রয়েছে যেটি বিহার এবং উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে। যে কারণে আজ কলকাতা সহ বীরভূম, দুই বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সতর্কতা রয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের আবহাওয়ার কথা বললে, এদিন দক্ষিণ দিনাজপুর ছাড়া উত্তরবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। দার্জিলিং, কালিম্পঙ, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার থেকে শুরু করে কোচবিহার, মালদা ও উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা। তবে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার জেলায়। এই জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে।

কলকাতার আবহাওয়া

আলিপুরের তরফে জারি হওয়া বুলেটিন অনুসারে, আজ শুক্রবার ১২ জুলাই থেকে টানা কলকাতার আকাশ মেঘলা থাকবে। এর পাশাপাশি বজ্রবিদ্যুৎ সহ ঝেঁপে ঝড় বৃষ্টি হবে। আজ তিলোত্তমার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি এবং সর্বনিম্ন পারদ ২৭ ডিগ্রি সেলসিয়াস।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X