সাগরে ফুঁসছে নিম্নচাপ,ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের একাধিক জেলায়: আজকের আবহাওয়া 

Published on:

South Bengal Weather

বঙ্গোপসাগরে নিম্নচাপের জের, কলকাতা সহ সমগ্র বাংলায় তোলপাড় করা আবহাওয়া ধেয়ে আসছে বলে পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। আজ বুধবার সকাল থেকেই বাংলার আকাশের মুখ ভার। সেইসঙ্গে অস্বস্তিকর গরম তো রয়েইছেই। আজ কি কলকাতা সহ বাংলার আবহাওয়া কেমন থাকবে সে ব্যাপারে কিছু জানেন? না জানা থাকলে জেনে নিন আবহাওয়ার হাল হকিকত।

সাগরে ফুঁসছে নিম্নচাপ

আলিপুর আবহাওয়া দফতরের বিজ্ঞানীরা জানাচ্ছেন, দক্ষিণ পশ্চিমে দক্ষিণ-পশ্চিম ও তার সঙ্গে দক্ষিণ মধ্য বঙ্গোপসাগরের উপর একটি নিম্ন চাপ এলাকা সৃষ্টি হয়েছে এই নিম্নচাপ এলাকাটি আগামী ৪৮ ঘণ্টায় শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড় রিমেলে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এদিকে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে সময়ের আগেই বর্ষার আগমন ঘটেছে। নিম্নচাপের প্রভাবে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে দমকা হাওয়া সহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই ঝড় বৃষ্টির দাপট দেখবে সমগ্র বাংলাও। নিম্নচাপের প্রভাবে পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ২৫ মে থেকে ২৭ মে।

উত্তরবঙ্গে আবহাওয়ার মেজাজ

WhatsApp Community Join Now

বুধবার উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিন ভারী বৃষ্টির জন্য বিশেষ করে সতর্কতা জারি করা হয়েছে কালিম্পঙ, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলায়। বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেইসঙ্গে ৩০-৪০ কিমি প্রতি ঘণ্টা বেগে হাওয়া বইবার ভ্রূকুটি রয়েছে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

জানেন আজ কলকাতা সহ সমগ্র দক্ষিণবঙ্গের আবহাওয়া কেমন থাকবে? আলিপুর বুলেটিন জারি করে জানিয়েছে, আজ সমগ্র দক্ষিণবঙ্গজুড়ে ঝড় বৃষ্টির সম্ভাবনা। কালবৈশাখীর সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কারণ আজ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি তো হবেই, সেইসঙ্গে ৪০-৫০ কিমি প্রতি ঘণ্টা বেগে দমকা হাওয়া বইবে বলে খবর। আজ হালকা থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, হুগলি, হাওড়া, বাঁকুড়া, নদিয়া জেলায় ।

মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা

মৎস্যজীবীদের উদ্দেশ্যে তীব্র সতর্কতা জারি করা হয়েছে। উত্তাল থাকবে সমুদ্র, যে কারণে সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। সেইসঙ্গে ২৩ মে-র মধ্যে সকলকে ফিরে আসার আহ্বানও জানানো হয়েছে।

সঙ্গে থাকুন ➥
X