কলকাতা, বর্ধমান সহ ৭ জেলায় চলবে ব্যাপক বৃষ্টি, সতর্কতা জারী করলো আবহাওয়া দপ্তর

Published on:

West Bengal South Bengal weather

অবশেষে সেই দিন এসে গেল যেদিনটার জন্য হয়তো সকলে অপেক্ষা করছিলেন। মঙ্গলবার কলকাতার সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পূর্বাভাসে এমনই জানালো হাওয়া অফিস। ছাতা বেশি রেনকোট সঙ্গে করে না রাখলে বিপদে পড়ে যেতে পারেন আপনি। আলিপুর জানাচ্ছে, বিগত জুন মাসে, ও জুলাই মাসের প্রথমদিকে বঙ্গোপসাগরে উল্লেখযোগ্য নিম্নচাপ তৈরি হয়নি। তবে গত চার দিনে বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপ তৈরি হয়েছে এবং সেটি ওড়িশা উপকূলে প্রবেশ করেছে। আর এর জেরে এবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলায় জেলায় দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করবে।  ফলে আপনারও যদি আজকে বাড়ি থেকে বেরোনোর পরিকল্পনা হয়ে থাকে তাহলে জেনে নিন আবহাওয়ার হাল হকিকত।

সক্রিয় নিম্নচাপ

আলিপুর হাওয়া অফিসের মতে, বর্তমানে নিম্নচাপ অক্ষরেখাটি যথেষ্ট সক্রিয় রয়েছে এবং আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় আরো সক্রিয় হবে। বর্তমানে মৌসুমী নিম্নচাপ অক্ষরেখাটি রাজস্থান ও তৎসংলগ্ন গুজরাট থেকে মহারাষ্ট্র, ছত্তিশগড়, ওড়িশা ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দীঘার উপর দিয়ে বিস্তৃত হয়েছে।  আর এর দাপটেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে আজ ২৩ জুলাই।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ মঙ্গলবার অর্থাৎ দ্বিতীয় কর্মব্যস্ত দিনে একাধিক জেলা যেমন হাওড়া, হুগলি, কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দোসর হবে বজ্রবিদ্যুৎ। জারি করা হয়েছে হলুদ সতর্কতা। সেই সঙ্গে বইবে দমকা হাওয়া। উত্তাল থাকবে সমুদ্র। যে কারণে মৎস্যজীবীদের মাঝসমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আলিপুরের মতে, ২৪ জুলাই কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বৃষ্টিপাতের ধারা জারি থাকবে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

এদিন উত্তরবঙ্গের কালিম্পঙ, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী ২৮ জুলাই অবধি এমনি আবহাওয়া বিরাজ করবে উত্তরবঙ্গের অধিকাংশ জেলায়।

সঙ্গে থাকুন ➥
X