বিক্রম ব্যানার্জী, কলকাতা: যাত্রীদের জন্য সুসংবাদ! কলকাতা মেট্রো রেলের (Kolkata Metro) পার্পল লাইনের সুরঙ্গ নির্মাণের কাজ শুরু হচ্ছে। সেই মতো গত মার্চেই সুদূর তামিলনাড়ু থেকে কলকাতায় নিয়ে আসা হয়েছিল দুটি বিরাট আকারের আর্থ পেশার টানেল বোরিং মেশিন।
মেট্রোরেল সূত্রে যা খবর, খুব শীঘ্রই ওই দুই মেশিন নামানো হবে মাটির তলদেশে। জানা যাচ্ছে, ভিন রাজ্য থেকে প্রায় 1600 কিলোমিটার পথ অতিক্রম করে কলকাতায় এসে পৌঁছেছিল এই দুই টিবিএম মেশিন। এবার তা দিয়েই সুড়ঙ্গ তৈরির কর্মযজ্ঞ শুরু করবে মেট্রো কর্তৃপক্ষ।
কবে থেকে শুরু হচ্ছে সুড়ঙ্গ খননের কাজ?
কলকাতা মেট্রো রেল সূত্রে খবর, গত মার্চে, নিয়ে আসা দুই বিশালাকার টিবিএম মেশিন সুড়ঙ্গ তৈরির জন্য পুরোপুরি রেডি করা হয়েছে। সব ঠিক থাকলে আসন্ন জুনেই সুড়ঙ্গ কাটার কাজ শুরু করে দেবেন মেট্রোর ইঞ্জিনিয়ার থেকে শুরু করে কর্মীরা। ফলত, আশা করাই যায়, জুন থেকে সুড়ঙ্গের কাজ শুরু হলে সব দিক মাথায় রেখে দ্রুত তা সম্পন্ন করা যাবে।
টিবিএম মেশিনের ব্যবহার কলকাতাতেই প্রথম!
সুদূর তামিললাড়ু থেকে 1600 কিলোমিটারের পথ অতিক্রম করে যে দুটি বিশালাকার টিবিএম মেশিন নিয়ে আসা হয়েছে তার এক একটির দৈর্ঘ্য 90 মিটার ও ওজন কমপক্ষে 650 টন। কাজেই এই বিরাট টিবিএম মেশিন শুধু কলকাতায় নয় বরং গোটা দেশের কাছে এক বিস্ময়ের বস্তু।
জানিয়ে রাখি, বর্তমানে ভারতের বিভিন্ন প্রান্তে যতগুলো মেট্রোর কাজ চলছে তার মধ্যে কোনওটিতেই এই বিরাট মেশিন ব্যবহার করা হয়নি। বলা চলে, এই প্রথমবারের মতো কলকাতা মেট্রোর পার্পল লাইনের সুড়ঙ্গ খননের জন্য বিশেষ এই যন্ত্র এসে পৌঁছেছে শহর কলকাতায়।
কোন লাইনে চলবে কাজ?
মেট্রো রেল সূত্রে খবর, দুই বিশাল টিবিএম মেশিন দিয়ে মূলত মেট্রো রেলের পার্পল লাইনের খিদিরপুর থেকে ভিক্টোরিয়া এবং ভিক্টোরিয়া থেকে পার্ক স্ট্রিট পর্যন্ত অংশের আপ ও ডাউন লাইনের দুটো বিরাট সুড়ঙ্গ কাটা হবে। রেল জানিয়েছে, সবকিছু ঠিক থাকলে আগামী জুন মাসে সুড়ঙ্গ তৈরির কাজ শুরু হয়ে যেতে পারে। তবে তা কবে নাগাদ শেষ হবে সে বিষয়ে এখনও কোনও স্পষ্ট উত্তর মেলেনি।
মাটির নিচে নামানো হচ্ছে মেশিন
কলকাতা মেট্রোর পার্পল লাইন অংশের সুড়ঙ্গ কাটার জন্য ইতিমধ্যেই খিদিরপুর সেন্ট টমাস স্কুলের পাশের মাঠে একটি শাফট তৈরি করা হয়েছে। সূত্রের খবর, ওই শাফট দিয়েই টিবিএম-র বিভিন্ন পার্টস বা অংশগুলিকে মাটিতে নামানোর কাজ শুরু হয়েছে। জানা যাচ্ছে, মেশিনের প্রতিটি পার্টস আলাদা আলাদাভাবে শাফট দিয়ে নামানোর পরই শুরু হবে সুড়ঙ্গ কাটার কাজ।
প্রথম ধাপের পরিকল্পনা
বেশ কয়েকটি রিপোর্ট মারফত খবর, খিদিরপুর থেকে প্রথম ধাপে 1.7 কিলোমিটার পর্যন্ত দীর্ঘ সুড়ঙ্গ খননের কাজ চলবে। অর্থাৎ খিদিরপুর থেকে সরাসরি ভিক্টোরিয়া পর্যন্ত খননের পর পরবর্তী পর্যায়ে ভিক্টোরিয়া থেকে পাক স্টিট পর্যন্ত অংশে যাওয়ার জন্য দীর্ঘ 950 মিটারের একটি সুড়ঙ্গ কাটবে ওই মেশিন। তবে জানিয়ে রাখি, এই লাইনের পরবর্তী অংশ অর্থাৎ পার্ক স্ট্রিট থেকে এসপ্ল্যানেড অংশের সুড়ঙ্গ এই টিবিএম মেশিন দিয়ে কাটা হবে না।
অবশ্যই পড়ুন: বিশ্ব বাজারে ধামাকা করছে ‘মেড ইন ইন্ডিয়া’ প্রোডাক্টস, সবথেকে বেশি রপ্তানি হয়েছে এই সামগ্রী
উল্লেখ্য, কলকাতা মেট্রোর পার্পল লাইন নির্মাণের দায়িত্ব রয়েছে রেলওয়ে বিকাশ নিগম লিমিটেডের ওপর। সম্প্রতি ওই ভারপ্রাপ্ত সংস্থার প্রযুক্তিবিদরা জানিয়েছেন, এই লাইনের জোকা থেকে মোমিনপুর পর্যন্ত অংশটি এলিভেটেড। তবে মোমিনপুর স্টেশন ছাড়ার পর পরবর্তী অংশে ওই লাইন মাটির নিচে ঢুকে যাবে। খিদিরপুর স্টেশন থেকে বাকি অংশ ভূগর্ভস্থ।