কলকাতার বুকে গড়ে উঠবে ৬০৫ বেডের হাসপাতাল, খরচ হবে ১০০০ কোটিরও বেশী

Published on:

Medical Hospital

বাংলার চিকিৎসা ব্যবস্থায় এবার এক বড় ঘটনা ঘটতে চলেছে আগামী দিনে। আর হাসপাতালের বেড না থাকা নিয়ে অভিযোগ করতে হবে না কাউকে, কারণ শয়ে শয়ে বেড যুক্ত মেডিকেল কলেজ, হাসপাতাল পেতে চলেছে শহর কলকাতা। হ্যাঁ ঠিকই শুনেছেন। ১০০০ কোটি টাকা খরচ করে কলকাতায় খুব শীঘ্রই তৈরি হতে চলেছে ৬০৫ বেডের হাসপাতাল।

আসলে লারসেন অ্যান্ড টুব্রো তার বিল্ডিং অ্যান্ড ফ্যাক্টরি একটি বিরাট বরাত পেয়েছে। ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্সেস কলকাতার তরফে অনুমোদিত একটি প্রকল্পের অংশ হিসাবে L&T কলকাতার রাজারহাটে একটি মেডিকেল কলেজ ও হাসপাতাল ক্যাম্পাস নির্মাণ করবে। কোম্পানির তরফে শুক্রবার এই খবর ঘোষণা করেছে। ৬০ মাসেরও বেশি সময় ধরে দুটি পর্যায়ে বাস্তবায়িত এই প্রকল্পে ৬০৫ শয্যাবিশিষ্ট একটি হাসপাতাল, ১৫০ জন শিক্ষার্থীর বার্ষিক ভর্তির ক্ষমতা সহ একটি মেডিকেল কলেজ এবং শিক্ষার্থী, ইন্টার্ন, নার্স এবং বাসিন্দাদের জন্য হোস্টেল অন্তর্ভুক্ত থাকবে।

১.২১ মিলিয়ন বর্গফুট জায়গার ওপর মেডিকেল কলেজ, হাসপাতালটি গড়ে উঠবে বলে খবর।আর এটি তৈরি করতে ১০০০ থেকে ২৫০০ কোটি খরচ হবে বলে খবর। সংস্থার তরফে জানানো হয়েছে, কলকাতার রাজারহাটে একটি মেডিক্যাল কলেজ ও হাসপাতাল ক্যাম্পাস তৈরির জন্য ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্সেস থেকে অর্ডার পেয়েছে তাদের হেলথ বিজনেস ইউনিট।

এল অ্যান্ড টি কনস্ট্রাকশনের বিল্ডিং এবং কারখানাগুলি তার বিদ্যমান কিছু কাজ থেকে বেশ কয়েকটি অ্যাড-অন অর্ডারও পেয়েছে ব্লেজানা গিয়েছে। ৬০ মাস ধরে দুই দফায় কাজ করবে সংস্থা। সবকিছু ঠিকঠাক থাকলর আগামী ২০২৯ সালের মধ্যে রাজারহাটের মতো জায়গায় ইনস্টিটিউট অফ নিউরো সায়েন্সেসের মেডিক্যাল কলেজ এবং হাসপাতালটি গড়ে উঠবে।

WhatsApp Community Join Now

একটি রিপোর্ট দেখলে চমকে উঠবেন, গত অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে অর্থাৎ ২০২৪ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত লারসেন অ্যান্ড টুব্রো কোম্পানির মুনাফা বেড়েছে ৩,৯৮৭ কোটি টাকা ।

সঙ্গে থাকুন ➥
X