১ বা ২ নয়, টানা তিন মাস গরমের ছুটি! বড় ঘোষণা করতে পারে পশ্চিমবঙ্গ সরকার

Published on:

mamata-vacation

ভ্যাপসা গরমে পুড়ছে সমগ্র বাংলা। উর্ধ্বমুখী তাপমাত্রার কারণে সকলের অবস্থা একপ্রকার কাহিল। অন্যদিকে তীব্র তাপ প্রবাহের কারণে বাংলার স্কুলগুলিতে ছুটি ঘোষণা করা হয়েছে। ২২ এপ্রিল থেকে রাজ্যের সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ছুটি ঘোষণা করে দিয়েছে স্কুল শিক্ষা দপ্তর। অর্থাৎ আজ শনিবার ছিল শেষ দিন। মূলত অনির্দিষ্টকালের জন্য এই ছুটি দেওয়া হয়েছে। যদিও এবার বাম আমলের মতো ৮৫ দিনের গরমের ছুটি ফেরানোর দাবি উঠল।

হ্যাঁ ঠিকই শুনেছেন। আর এমন দাবি তুলেছেন শিক্ষকরা। তাদের মতে এখন যে হারে রাজ্য সরকারের তরফ স্কুলের গরমের ছুটি দেওয়া হয় তা মোটেও কাম্য নয়। বর্তমান সময় বছরে ৬৫ দিন স্কুলে ছুটি থাকে, যার মধ্যে কিনা মাত্র ১০ দিন বরাদ্দ থাকে গরমের ছুটির জন্যে। আর এটাই যেন মেনে নিতে পারছেন শিক্ষকদের একাংশ। সেই বাম আমলের ছুটির নিয়ম ফেরানোর দাবি করলেন অনেকে। এই মর্মে রাজ্যের স্কুল শিক্ষা দফতরের কাছে চিঠি অবধি গিয়েছে ইতিমধ্যেই।

গরমের ছুটি নিয়ে বড় দাবি শিক্ষকদের

গরমের ছুটি ইস্যুতে স্কুল শিক্ষা দফতরকে চিঠি লিখেছে অল পোস্ট গ্রাজুয়েট টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। আগে গরম আবহাওয়ার পরিস্থিতি বিচার করে  ৬৫ দিনের ছুটির তালিকায় গরমের ছুটি ছিল ৯ থেকে ২০ মে অবধি। তবে মাঝে এই ছুটি এগিয়ে এনে ৬ মে করা হয়। তবে যে হারে গরম দিনদিন বাড়ছে সেই অবস্থা দেখে ২২ এপ্রিল থেকে স্কুলগুলিতে গরমের ছুটি দেওয়ার ঘোষণা করে সরকার। তবে  ‘অল পোস্ট গ্রাজুয়েট টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’-এর সম্পাদক চন্দন গড়াইয়ের দাবি, “অপরিকল্পিত ভাবে গরমের ছুটি না বাড়িয়ে বছরের শুরুতেই আগের মতো ৮৫ দিনের ছুটি দেওয়া হোক।”

আরও পড়ুনঃ  স্টার্কই নন, আগামী ম্যাচে এই অকেজো প্লেয়ারকেও বাদ দেবে KKR! দলে আসবে বড় পরিবর্তন

অন্যদিকে শিক্ষক নেতা নবকুমার কর্মকারের কথায়, “গত কয়েক বছর ধরেই এপ্রিলের গোড়ায় তীব্র গরম পড়ে যাচ্ছে। ছুটির ক্যালেন্ডারে প্রতি বছরই কেন তা হলে গরমের ছুটি মে মাসের প্রথম বা দ্বিতীয় সপ্তাহ থেকে করা হচ্ছে? এই আবহাওয়ায় ১০ দিনের গরমের ছুটি বাস্তবসম্মত নয়।”

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X