মার্চেই গড়াবে কবি সুভাষ থেকে বিমানবন্দরে চাকা? বড় সুখবর দিল মেট্রো কর্তৃপক্ষ

Published on:

kolkata metro

কলকাতাঃ যত সময় এগোচ্ছে ততই কলকাতা মেট্রোর জনপ্রিয়তা উত্তরত্তর যেন বেড়েই চলেছে। বাস, লোকাল ট্রেনের পাশাপাশি এখন কলকাতা মেট্রো শহরবাসী জীবনে একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠেছে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ এই কলকাতা মেট্রো উপর ভর করে যে যার গন্তব্যে ছুটে চলেছেন। শহরবাসী চাহিদার কথা মাথায় রেখে বর্তমান সময়ে একাধিক রূপে মেট্রো পরিষেবা শুরু করেছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। খুলে দেওয়া হয়েছে দীর্ঘ প্রতীক্ষিত গঙ্গার নিচে দিয়ে মেট্রোর গেটও। তবে তবে সাধারণ মানুষ আরো একটা মেট্রো রুটের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন আর সেটা হল কবি সুভাষ থেকে শুরু করে বিমানবন্দর অবধি মেট্রো পরিষেবা। এটি অরেঞ্জ লাইন। এবার এই অরেঞ্জ লাইন পরিষেবাতেই এল বিরাট চমক। আর এই চমক দিয়েছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ নিজেই।

শীঘ্রই কবি সুভাষ থেকে বিমানবন্দর অবধি মেট্রো

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী কয়েক মাসের মধ্যেই কবি সুভাষ থেকে বিমানবন্দর অবধি ছুটবে কলকাতা মেট্রো। আর এই মেট্রো পরিষেবা একবার শুরু হয়ে গেলে যাত্রী হয়রানি আরও কমবে বলে মনে করা হচ্ছে। বর্তমান সময়ে এই অরেঞ্জ লাইনে শুধুমাত্র কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় অর্থাৎ মেট্রো চলছে। এবার হেমন্ত মুখোপাধ্যায় মেট্রো স্টেশন থেকে শুরু করে বড়সড় আপডেট প্রকাশ্যে এল। টাকার অভাবে আটকে থাকা শুরু হলো বলে জানা যাচ্ছে। এমনিতেই ২৪-র কেন্দ্রীয় বাজেটে, মেট্রোর জন্য বিরাট অর্থ বরাদ্দ করা হয়েছে। সেখানে কপাল খুলতে চলেছে কলকাতা মেট্রোরও।

 আটকে থাকা কাজ শুরু হল

হেমন্ত মুখোপাধ্যায় থেকে শুরু করে বিমানবন্দর মেট্রো লাইনের কাজ নানা কারণে আটকে ছিল যার মধ্যে অন্যতম বড় কারণ ছিল টাকা। সেই সঙ্গে জমি জট তো রয়েইছে। তবে এবার সবরকম বাধা কেটে গিয়েছে বলে দাবি করছেন মেট্রো আধিকারিকরা। জানা গিয়েছে, কেন্দ্রীয় বাজেটে রেকর্ড অর্থ বরাদ্দ হয়েছে কবি সুভাষ থেকে বিমানবন্দর পর্যন্ত প্রায় ২৯ কিলোমিটার দীর্ঘ কলকাতা মেট্রোর অরেঞ্জ লাইনে।

বিপুল পরিমাণে টাকা বরাদ্দ হওয়ায় অবশেষে মেট্রোপলিটন, চিংড়িঘাটা ও নিকো পার্কে নতুন করে মেট্রোর কাজ শুরু হলো। জানলে চমকে উঠবেন, কেন্দ্রীয় বাজেটে মেট্রোর এই অরেঞ্জ লাইনে রেকর্ড ১৭৯১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। কয়েক মাস আগেও অরেঞ্জ লাইনের Phase 2 হিসেবে রুবি–মেট্রোপলিটন পর্যন্ত অংশে যাত্রী পরিবহণ সম্প্রসারিত করার পরিকল্পনা চলছিল। এবার পরিবর্তিত পরিস্থিতিতে ওই ৪.৫ কিমির বদলে দৈর্ঘ্য বাড়িয়ে ৮ কিমি করে রুবি–সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত অংশে যাত্রী পরিবহণের পরিকল্পনা করা হচ্ছে।

WhatsApp Community Join Now

কবে থেকে শুরু হবে পরিষেবা

সবকিছু ঠিকঠাক থাকলে ২০২৫ সালের মার্চ–এপ্রিল মাস নাগাদ অরেঞ্জ লাইনে সেক্টর ফাইভ পর্যন্ত যাত্রী পরিবহণে অনুমোদনের পেয়ে যাবে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

সঙ্গে থাকুন ➥
X