প্রীতি পোদ্দার, কলকাতা: রাজ্যে বেশিরভাগ ক্ষেত্রে বিভিন্ন জেলায় দেখা যায় থানায় পুলিশের কাছে অভিযোগপত্র জমা দেওয়ার পরেও অনেক সময়েই প্রমাণ লোপাটের কারণে কিংবা অন্য কোনো কারণে পুলিশ মামলা রুজু করেন না। আবার অনেক সময়ে মামলা রুজু করলেও তা অভিযোগকারী জানতে পারেন না। যার ফলে ভবিষ্যৎ এ বড় সমস্যার মুখোমুখি হতে হয়। তাই এই সমস্যা মেটাতে লালবাজার এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল। এখন থেকে পুলিশের কাছে অভিযোগ জানানোর পরে মামলা রুজু হলে তার সরাসরি মেসেজ যাবে অভিযোগকারীর কাছে। মামলা কবে রুজু হয়েছে, মামলার নম্বর— সব কিছুই থাকবে সেই মেসেজে। জানা গিয়েছে পুজোর আগে থেকে কলকাতা পুলিশের বিভিন্ন থানায় এই ব্যবস্থা চালু হয়েছে।
নয়া পদক্ষেপ লালবাজারের!
লালবাজার সূত্রে জানা গিয়েছে যে কলকাতা পুলিশ এর চালু করা এই নয়া পদক্ষেপের নাম ‘ক্রাইম অ্যান্ড ক্রিমিনাল ট্র্যাকিং নেটওয়ার্ক অ্যান্ড সিস্টেম’ বা CCTNS প্রকল্প। এর মাধ্যমে কোন থানায়, কী মামলা রুজু হচ্ছে, তার বিস্তারিত তথ্য আপলোড করতে হবে সকল থানাগুলিকে। আর সেই তথ্যের সূত্র ধরেই ওই মামলার বিস্তারিত তথ্য পৌঁছবে অভিযোগকারীর কাছে।
এ জন্য অভিযোগ জমা নেওয়ার সময়েই অভিযোগকারীর মোবাইল নম্বর এবং ইমেল নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে বিভিন্ন থানার তরফে। এমনকি, সংশ্লিষ্ট মামলার তদন্তে কোনও অগ্রগতি হলে তা-ও মেসেজের মাধ্যমে জানতে পারবেন অভিযোগকারী। শুধু অভিযোগকারীর মোবাইলেই নয় বিস্তারিত তথ্য মেসেজ হিসেবে যাবে তদন্তকারী অফিসারের মোবাইলেও।
নয়া পদক্ষেপে পুলিশকর্তাদের মতামত
এই প্রসঙ্গে এক পুলিশকর্তা জানান, “এই ব্যবস্থা চালু হওয়ায় অভিযোগকারী যেমন মামলা রুজু হওয়ার খবর জানতে পারবেন, তেমন ভাবেই তারা তদন্তের অগ্রগতি নিয়েও খবর পাবেন। এ ছাড়াও অনেকেই অভিযোগ করেন যে, কোনো ঘটনার অভিযোগ জমা দেওয়ার পরে মামলা রুজু না করে তা ফেলে রাখা হয়। তাই আশা করা হচ্ছে এই নয়া ব্যবস্থার মাধ্যমে পুলিশের বিরুদ্ধে আসা এই অভিযোগ দূর হবে।”