সবথেকে সস্তায় উত্তরবঙ্গ ভ্রমণ, কম পয়সায় পৌঁছে যান দার্জিলিং! সুখবর দিল পশ্চিমবঙ্গ সরকার

Published on:

mamata-app

কলকাতাঃ আগামী দিনে বা বলা ভালো আগামী মাসে যারা উত্তরবঙ্গ ভ্রমণ করতে যাবেন বলে পরিকল্পনা করছেন তাঁদের জন্য রইল সুখবর। এবার অনেক কম খরচে সকলে পাহাড় বা পাহাড়ের আশেপাশের জায়গার আনন্দ উপভোগ করতে পারবেন। বাস বা ট্যাক্সির পেছনে আর কাড়ি কাড়ি টাকা খরচ করার দিন শেষ হতে চলেছে। এমনই এক সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার যারপরে সকলের মুখে হাসি ফুটতে চলেছে।

অ্যাপ ক্যাব চালু করবে সরকার

এবার কলকাতা শহরের ধাঁচে উত্তরবঙ্গেও শুরু হতে চলেছে অ্যাপ ক্যাব পরিষেবা। বিগত কিছু মাস ধরে কলকাতা শহরে Yatri Sathi App ক্যাব পরিষেবা রীতিমতো বাজার কাঁপাচ্ছে। তবে এবার এই পরিষেবা আর শুধু কলকাতা শহরেই নয়, আগামী মাস থেকে শিলিগুড়িতে চালু হতে চলেছে ‘যাত্রী সাথী’। কম খরচে যাতে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে মানুষ অনায়াসেই যেতে পারেন তার জন্য সরকারের তরফে এবার শিলিগুড়িতেও চালু হচ্ছে এই পরিষেবা।

উল্লেখ্য, গত বছরের অক্টোবরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতায় এই অ্যাপ চালু করেছিলেন, যাতে সাধারণ মানুষ কম দামে ট্যাক্সি পরিষেবা পেতে পারেন। এমনিতে মানুষ এখন বেশ অনেকটাই অ্যাপ ক্যাব নির্ভর হয়ে পরছেন। কিন্তু Ola, Uber-এর মতো অ্যাপ ক্যাব সংস্থাগুলি বেশ অনেকটাই ভাড়া হাঁকায়। সেখানে দাঁড়িয়ে Yatri Sathi App পরিষেবা অনেকটাই সস্তার।

কী বলছে সংস্থা

অ্যাপের অপারেশন প্রধান রাজদীপ দত্ত জানিয়েছেন, ‘আমরা জুলাই মাসে শিলিগুড়িতে অ্যাপটি চালু করতে প্রস্তুত। যার মাধ্যমে মানুষজন শিলিগুড়ি ও আশেপাশের এলাকায় যাতায়াতের জন্য ক্যাব বুক করতে পারবেন সহজেই। এছাড়া বাইরে যাওয়ার জন্যও রিজার্ভ করতে পারবেন ক্যাব।’ বাইরে মানে কেউ যদি দার্জিলিং, কালিম্পং, রোহিণী, ঘুম-এর মতো জায়গায় যেতে চান তাঁরাও এই পরিষেবার আনন্দ উপভোগ করতে পারবেন। তাঁর মতে, শিলিগুড়িতে দু’ধরনের অপারেশন হবে— স্পেশাল জোন ও ওপেন মার্কেট।

WhatsApp Community Join Now

প্রাথমিকভাবে নিউ জলপাইগুড়ি রেলওয়ে স্টেশন, শিলিগুড়ি জংশন এলাকা এবং বাগডোগরা বিমানবন্দরের মতো গুরুত্বপূর্ণ ট্রানজিট পয়েন্টগুলিকে বিশেষ জোন হিসাবে চিহ্নিত করা হয়েছে। রাজদীপ দত্ত জানান, “এই অঞ্চলগুলি থেকে, শহরের মধ্যে বা তার আশেপাশে এবং পাহাড়ের জন্য যে কোনও গন্তব্যের জন্য ক্যাব বুক করা যেতে পারে। অন্য সব জায়গার জন্য লোকাল ট্রিপের জন্য অ্যাপের মাধ্যমে ক্যাব রিজার্ভ করা যাবে।” তিনি জানান, সম্প্রতি শিলিগুড়ি মেট্রোপলিটন পুলিশের তত্ত্বাবধানে চালকদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে।

ভাড়া কম?

সকলের এখন একটাই প্রশ্ন, এই ক্যাব পরিষেবা কি সস্তায় মিলবে? নির্দিষ্ট ভাড়া সম্পর্কে এখনও কিছু জানা সম্ভব হয়নি। তবে এটুকু শোনা যাচ্ছে, কলকাতার সঙ্গে শিলিগুড়ির ভাড়ার পার্থক্য হতেই পারে।

 

সঙ্গে থাকুন ➥
X