সাইক্লোন ‘রেমাল’ নিয়ে অ্যাকশন মুডে সরকার, ছুটি বাতিল, খোলা হল কন্ট্রোল রুম

Published on:

West Bengal Nabanna

ফের একবার দুর্যোগের মুখে রয়েছে বাংলা। ফের সেই অভিশপ্ত মে, যার জন্যে সকলেই রীতিমতো থরহরি কম্প বাংলা ও বাংলাদেশের মানুষজন। কারণ ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রেমাল’। ইতিমধ্যে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সিস্টেম অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। সেটি এখন ধীরে ধীরে এগোচ্ছে বাংলা এবং বাংলাদেশ উপকূলের দিকে তাক করে। এদিকে এই ঘূর্ণিঝড়ের জেরে বাতিল হয়ে গেল সরকারি কর্মীদের ছুটি। হ্যাঁ ঠিকই শুনেছেন।

‘রেমাল’ নিয়ে অ্যাকশন মুডে সরকার

আসন্ন ঘূর্ণিঝড় ‘রেমাল’ নিয়ে ইতিমধ্যে আশঙ্কার প্রহর গুণতে শুরু করে দিয়েছেন দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর সহ উপকূলবর্তী এলাকাগুলির মানুষজন। যদিও আসন্ন এই ঘূর্ণিঝড় নিয়ে অ্যাকশন মুডে রয়েছে সরকার। কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে তৈরি সরকার বলে খবর। ইতিমধ্যে ঘূর্ণিঝড়ের মোকাবিলা করতে হাওড়া পুরসভায় একটি কন্ট্রোল রুম অবধি। শুধু তাই নয়, বিপর্যয় মোকাবিলা ও নিকাশি বিভাগের কর্মীদের। ছুটি অবধি বাতিল করে দেওয়া হয়েছে।

কবে আছড়ে পড়বে ‘রেমাল’

আলিপুর আবহাওয়া দফতর থেকে শুরু করে আইএমডির বিজ্ঞানীরা জানাচ্ছেন, পূর্ব মধ্য বঙ্গোপসাগরের উপর নিম্নচাপটি সাগর দ্বীপপুঞ্জের ৩৮০ কিমি এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ৪৯০ কিমি দক্ষিণ অঞ্চলে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। ২৫মে সন্ধ্যার মধ্যে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে এবং ২৬মে মধ্যরাতের মধ্যে বাংলাদেশ এবং বাংলা উপকূলের মধ্যে অতিক্রম করবে বলে খবর।

তৎপর প্রশাসন

হাওড়া পুরসভার পক্ষ থেকে একটি বিশেষ কন্ট্রোল রুম খোলা হয়েছে। জারি করা হয়েছে নম্বরও। যদি কেউ সমস্যায় পড়েন তাহলে কন্ট্রোল রুমের নম্বর ৬২৯২২৩২৮৭০ এই নম্বরে ফোন করতে পারেন। হাওড়া পুরসভার প্রশাসক মণ্ডলীর চেয়ারম্যান সুজয় চক্রবর্তী জানিয়েছেন, এই ঝড় নিয়ে আগেই হাওড়া সিটি পুলিশ, প্রশাসন এবং সিইএসসি-র সঙ্গে বৈঠক হয়েছিল। ২৪ ঘণ্টাই এই কন্ট্রোল রুমটি খোলা থাকবে। আটটি ডিজাস্টার ম্যানেজমেন্ট টিম তৈরি থাকবে। সর্বোপরি, বৃষ্টির জেরে যাতে জল না জমে সেটার জন্য ১১টি পাম্প হাউস চালানোর সঙ্গে ৬৭টি পাম্পের বন্দোবস্ত করা হয়েছে। এছাড়াও ৬টি মোবাইল পাম্প তৈরি রাখা হয়েছে। তৈরি রাখা হচ্ছে শুকনো খাবার, জল।

WhatsApp Community Join Now

আজও ভারী বৃষ্টির সম্ভাবনা

ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুর। এছাড়া বাকি জেলাগুলি যেমন কলকাতা, নদীয়া, হাওড়া, হুগলী, মুর্শিদাবাদ, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমানে আজ বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

সঙ্গে থাকুন ➥
X