কাজ হারালেন ৭ হাজার শ্রমিক, এবার হাওড়ার চেঙ্গাইলে বন্ধ হল ল্যাডলো জুটমিল

Published on:

ludlow jute mill

প্রীতি পোদ্দার: পুজোর আর মাত্র কয়েকটা দিন বাকি। তারপরেই মহাসমারোহে ধুমধাম করে পালন করা হবে বাংলার শ্রেষ্ঠ পূজা দুর্গাপূজা। কিন্তু পুজোর মুখেই ফের বড় ফ্যসাদে পড়লেন এক কারখানার শ্রমিকরা। সকাল সকাল ‘সাসপেনশন অফ ওয়ার্ক’ বা কাজ বন্ধের নোটিস দিল চেঙ্গাইলের ল্যাডলো জুট মিল কর্তৃপক্ষ। ফলে পুজোর আগে কর্মহীন হলেন মিলের ৭ হাজার শ্রমিক।

বোনাসের দাবি করায় কারখানা বন্ধ!

জুট মিলের কর্মচারীরা অভিযোগ জানায় যে, গতকাল সকাল থেকেই পুজোর আগে বোনাসের দাবিতে উত্তপ্ত হয়ে উঠেছিল জুট মিলের পরিবেশ। পরিস্থিতি এতটাই জটিল হয়ে যায় যে দুপুর ২ টোর সময় কাজে আসা শ্রমিকরা বোনাসের দাবিতে বিক্ষোভ দেখাতে থাকেন। সেই সময় মিলের একাধিক অফিস, কম্পিউটার, ক্যামেরা ভাঙচুর করা হয়। অন্যদিকে নিরাপত্তার অভাবের অভিযোগ তোলেন মিল মালিক কর্তৃপক্ষ। শেষে উলুবেড়িয়া থানার পুলিশকে খবর দেওয়া হলে তাঁদের হস্তক্ষেপে দীর্ঘক্ষণ পরে পরিস্থিতি স্বাভাবিক হয়। কিন্তু সেই সময় পরিস্থিতি স্বাভাবিক হলেও আজ সকালে ভয়ংকর বিপর্যয় নেমে আসে শ্রমিকদের কপালে।

আর্থিক সুবিধা থেকে বঞ্চিত শ্রমিকরা!

সূত্রের খবর, আজ অর্থাৎ শুক্রবার সকালে মিলের বাইরের ‘সাসপেনশন অফ ওয়ার্ক’-এর নোটিস দেওয়া হয়। এ দিন সকালে কাজে যোগ দিতে এসে এই নোটিস দেখে কার্যত আকাশ থেকে পড়েন শ্রমিকরা। তাঁদের অভিযোগ, মাসখানেক আগে মিলের মালিকানা বদল হয়েছে। তারপর থেকেই কাজের চাপ বাড়ানো হয়েছিল। এমনকি পুজোর বোনাস নিয়েও নানা টালবাহানা শুরু করেন মিল কর্তৃপক্ষ। এইমুহুর্তে সমস্ত আর্থিক সুবিধা থেকে বঞ্চিত করা হল শ্রমিকদের। তাই কোনো উপায় না পেয়েই গেটের সামনেই তারা বিক্ষোভ করতে শুরু করবে। এভাবে হঠাৎ করে কাজ চলে যাওয়ায় কান্নায় ভেঙে পড়েছে কয়েকশো শ্রমিক। তারা বুঝে উঠতে পারছেন না কীভাবে এই পরিস্থিতি সামাল দেবেন। তাঁদের একটাই দাবি আলোচনার মাধ্যমে মিল কর্তৃপক্ষ ফের চালু করুক মিল।

প্রসঙ্গত, গত সপ্তাহে উত্তর ২৪ পরগনার কাকিনাড়ার একটি জুট মিল বন্ধ হয়ে যায়। যার ফলে কর্মহীন হয়ে পড়েন কারখানার প্রায় তিন হাজার স্থায়ী অস্থায়ী শ্রমিক। পুজোর মুখে কর্মহীন হয়ে পড়েছেন ওই মিলের শ্রমিকরাও। শ্রমিক-মালিক এর দ্বন্দ্ব চরম বিশৃঙ্খলা তৈরি করে তারপরে আগামী ২ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত উৎপাদন বন্ধের সিদ্ধান্ত নিয়ে কর্তৃপক্ষ। এছাড়ায় গতকাল হাওড়ার দাসনগরের একটি জুটমিল বন্ধ হয়ে যায়।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X