আরজি করের ঘটনার জের, এবার বড় অ্যাকশন নিল পূর্ব রেল

Published on:

Indian Railways,Eastern Railways,RG Kar Case,Women Safety,Eastern Railway zone,Sealdah,Sealdah railway station

কলকাতাঃ আরজি করের তরুণী চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় উত্তাল সমগ্র দেশ। এই ঘটনায় CBI-র তরফে প্রাক্তন অধ্যক্ষ্য সন্দীপ ঘোষ, ধৃত সঞ্জয় রায়কে জিজ্ঞাসাবাদ থেকে শুরু করে পলিগ্রাফ টেস্ট করা হয়েছে। এদিকে এই ঘটনার ১৫ দিন কেটে যাওয়ার পরেও জায়গায় বিক্ষোভ থেকে শুরু করে চিকিৎসকদের কর্মবিরতি অব্যাহত রয়েছে। তবে এরই মাঝে এবার বড় পদক্ষেপ নিল রেল। মূলত মহিলাদের সুরক্ষা যাতে নিশ্চিত করা যায় তার জন্য বড় সিদ্ধান্ত নিয়েছে রেল।

বড় পদক্ষেপ রেলের

বর্তমানে এখন প্রশাসন থেকে শুরু করে সকলের একটাই লক্ষ্য, মহিলাদের নিরাপত্তা প্রদান করা। এদিকে রেল হাসপাতাল থেকে শুরু করে রেল চত্ত্বরে সাধারণ মহিলা এবং কর্মরত মহিলাদের যাতে নিরাপত্তা প্রদান করা যায় তার জন্য দফায় দফায় বৈঠক করল পুর্ব রেল। বিশেষ করে শিয়ালদহ ডিভিশনে মহিলা ডাক্তার, নার্স, প্যারামেডিক্যাল স্টাফ এবং রোগীর নিরাপত্তা জোরদারের লক্ষ্যে একের পর এক সিদ্ধান্ত নেওয়া হয়েছে পূর্ব রেলের। থাকতে হবে সিসিটিভি, ব্যবস্থা, প্যানিক বোতাম সহ নানা জিনিস।

CCTV দিয়ে চলবে নজরদারি

জানা গিয়েছে, ডিআরএম শিয়ালদার উপস্থিতিতে একটি উচ্চ পর্যায়ের বৈঠক ডাকা হয়েছিল। আর যেখানে মহিলাদের জন্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য বেশ কিছু ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছিল। যেমন হাসপাতালের প্রতিটি কোণে CCTV কভারেজ, পর্যাপ্ত আলোর সুরক্ষা ব্যবস্থা, মহিলাদের সুরক্ষা বোধ প্রদানের জন্য অতিরিক্ত নিরাপত্তা কর্মী মোতায়েন, ডাক্তার, কর্মচারী এবং প্যারামেডিক সহ সকলের জন্য বাধ্যতামূলক পরিচয়পত্র চালু করা, হাসপাতালের দরজা খোলা এবং বন্ধ করার জন্য QR কোডিং সিস্টেমের ব্যবহার, বিশেষ সংবেদনশীল স্থানে প্যানিক বোতাম লাগানো ও ডেডিকেটেড হেল্পলাইন নম্বর চালু করা সহ ব্যাপারগুলি চালু করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

বৈঠকে বসল রেল

মহিলাদের সুরক্ষা নিশ্চিত করতে রেল এমন কিছু সিদ্ধান্ত নিয়েছে যে সম্পর্কে জানার পর সকলেই রেলের উদ্যোগকে কুর্নিশ জানানো হয়েছে। যেমন পুরো হাসপাতাল এলাকা এখন ন্যূনতম ৮০-১০০ লাক্স আলোকসজ্জায় আলোকিত থাকবে, আউটসোর্স কর্মচারীসহ সমস্ত কর্মচারীদের বৈধ পরিচয়পত্র প্রদান করা হবে, সিসিটিভি স্থাপনের কাজ দ্রুত গতিতে চলছে, ইতিমধ্যেই ৩০টি নতুন সিসিটিভি ইনস্টল করা হয়েছে এবং আরও ১৩২টি সিসিটিভি স্থাপনের কাজ জরুরী ভিত্তিতে চলছে। এছাড়া মহিলা ডাক্তার, নার্সিং স্টাফ এবং যেকোন জরুরি পরিস্থিতিতে রোগীদের সুবিধার্থে দুটি ডেডিকেটেড হেল্পলাইন নম্বর জারি করা হবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X