এবার পুরুলিয়ায় বিমানবন্দর, বিশ্বযুদ্ধের এয়ারস্ট্রিপে রানওয়ে গড়বে পশ্চিমবঙ্গ সরকার

Published on:

purulia airport

কলকাতাঃ পুরুলিয়াবাসীর জন্য সুখবর। এবার এই জেলাতেও নামতে দেখা যাবে বিমানকে। কি শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই সত্যি। এবার পুরুলিয়াবাসীও নিজের জেলা থেকে বিমানে উঠতে পারবেন। ঐতিহাসিক দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে ব্যবহৃত এয়ারস্ট্রিপে তৈরি হবে আস্ত বিমানবন্দর। এই নিয়ে কাজ করতে ইতিমধ্যে ময়দানে নেমে পরেছেন সরকারি আধিকারিকরা।

পুরুলিয়া থেকে বিমান পরিষেবা

জানা গিয়েছে, রাজ্য পরিবহণ দফতর এবং এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার (এএআই) আধিকারিকরা সম্প্রতি পুরুলিয়ার উপকণ্ঠে থাকা ছররায় থাকা পরিত্যক্ত বিমানবন্দর পরিদর্শন করেছেন। এই জায়গাটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্যবহৃত হত। এই এয়ার স্ট্রিপটি তৈরি করেছিল ব্রিটিশরা। যদিও এখন এটি পরিত্যক্ত অবস্থায় রয়েছে। তবে আর এই জায়গা পরিত্যক্ত থাকবে না। কারণ সেখান থেকে হেলিকপ্টার পরিষেবা শুরু করার পরিকল্পনা করছে সরকার।

সার্ভে শুরু

যত তাড়াতাড়ি বিমানবন্দর শুরু করা যায় তার জন্য বুধবার থেকে এই জায়গার সার্ভে শুরু হয়ে গিয়েছে। জেলা প্রশাসন আশাবাদী যে শীঘ্রই হেলিকপ্টার পরিষেবা পরিচালিত হতে পারে। রাজ্য পরিবহণ দফতরের বিশেষ সচিবকে সঙ্গে নিয়ে এএআই-এর একটি দল চারারা এলাকা পরিদর্শন করেছে। জেলা প্রশাসনের এক পদস্থ আধিকারিক জানিয়েছেন, বিভিন্ন বিষয় খতিয়ে দেখেন তাঁরা। রাজ্য সরকার ছররায় বিমানবন্দরটি পুনরুজ্জীবিত করার পরিকল্পনা বিবেচনা করেছিল যা ১৯৪৪ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সর্বশেষ ব্যবহৃত হয়েছিল। সবকিছু পরিকল্পনা মাফিক চললে এয়ারস্ট্রিপটি শীঘ্রই পুনরুজ্জীবিত করা হবে। আশা করা হচ্ছে, এই কাজ এলাকার অর্থনীতির উন্নতিতে সহায়তা করবে।

আরও পড়ুনঃ Jio, Airtel-র থেকে ১০০০ টাকা কম! BSNL-র এই প্ল্যানে মিলছে দুর্দান্ত লাভ

কেন্দ্রীয় সরকারের সংস্থা রাইটস এবং ভূমি সংস্কার দফতরের আধিকারিকরা রানওয়ে এলাকা পরিদর্শন করেন। পরিত্যক্ত এয়ারস্ট্রিপের জমি কেমন, জমিটা পুরোটাই সরকারি কি না, মাটির অবস্থা কেমন তা সবটাই দেখা হয়েছে। কানাঘুষো শোনা যাচ্ছে, এই বিমানবন্দরটি হবে ১৭২২ মিটার দীর্ঘ ও ৩৫০ মিটার প্রস্থযুক্ত।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X