দমদম অতীত, কলকাতায় হচ্ছে দ্বিতীয় বিমানবন্দর, কোথায়? জমি, টাকা রেডি সরকারের

Updated on:

kolkata airport

কলকাতাঃ কলকাতায় অবশেষে তৈরি হচ্ছে দ্বিতীয় বিমানবন্দর? তৃণমূলের সাংসদের দাবি ঘিরে সর্বত্র শোরগোল পড়ে গিয়েছে রীতিমতো। দীর্ঘ বেশ কিছু সময় ধরে নেতাজি সুভাষ আন্তর্জাতিক বিমানবন্দরের মতোই আরও একটা বিমানবন্দর তৈরি হওয়ার কথা চলছে। এদিকে রাজ্য সরকারের তরফে জমি, টাকা প্রস্তুত রয়েছে বলেও জানানো হয়েছে। তবে কেন্দ্রের তরফে এখনও অবধি কোনও সবুজ সংকেত না মেলায় ক্ষুব্ধ হয়ে রয়েছে বাংলার সরকার। এবার এই ইস্যুতেই সংসদের বাদল অধিবেশনে সুর চড়ালেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়।

আরও একটা বিমানবন্দর পাচ্ছে কলকাতা?

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, আরও একটা বিমানবন্দর পাচ্ছে কলকাতা? জানা যায়, এই দ্বিতীয় বিমানবন্দর তৈরি নিয়ে সরকার গত ২০২২ সাল থেকে ময়দানে কোমড় বেঁধে নেমে পড়েছে। মূলত দমদমে অবস্থিত কলকাতা বিমানবন্দরে চাপ কমানোর জন্যই এই দ্বিতীয় বিমানবন্দরের জন্য প্রস্তাব দেওয়া হয়। টাকাও বরাদ্দ করা হয়। বর্তমান সময়ে এই বিমানবন্দরের মাধ্যমে কয়েক লক্ষ মানুষ যাতায়াত করেন।

গর্জে উঠলেন তৃণমূল সাংসদ

সংসদে দাঁড়িয়ে সুদীপ বন্দ্যোপাধ্যায় জানান, ‘নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরের পাশাপাশি কলকাতায় আরও একটি বিমানবন্দর তৈরির বিষয়ে আলোচনা শুরু হয়েছে। সাহায্যের জন্য এগিয়ে এসেছে রাজ্য সরকারও। কিন্তু বছরের পর বছর আলোচনা করেও কোনও কাজ শুরু হয়নি। দ্বিতীয় বিমানবন্দরটি কখন নির্মিত হবে?’

তিনি আরও বলেন, “বাংলা সব দিক থেকে বঞ্চিত। কলকাতায় দ্বিতীয় কোনও বিমানবন্দর তৈরি হচ্ছে না কেন? অর্থ বরাদ্দ করা হয়েছে। রাজ্য সরকার জমি দিয়েছে। তারপরেও কেন্দ্রীয় সরকার কেন কোনও উদ্যোগ নিচ্ছে না? বাংলার মানুষ যদি চায়, জমি পাওয়া যায়, তাহলে বিমানবন্দর কেন হবে না?’ দুই বিমানবন্দরের মধ্যে দূরত্ব নিয়ে জটিলতা রয়েছে বলেও উল্লেখ করেন সাংসদ। জবাবে বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী বলেন, বিমানবন্দর নির্মাণ করা হবে এবং অধিবেশন শেষে একটি বিশেষ সভা অনুষ্ঠিত হবে।

WhatsApp Community Join Now

বড় আশ্বাস কেন্দ্রের

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী কিনজারাপু রামমোহন নাইডু আশ্বাস দিয়েছেন যে বাদল অধিবেশন শেষ হওয়ার পরে কলকাতায় দ্বিতীয় বিমানবন্দর নির্মাণের সমস্যা সমাধানের চেষ্টা করার জন্য একটি “বিশেষ আলোচনা” অনুষ্ঠিত হবে।

সঙ্গে থাকুন ➥
X