AC ব্যবহার নিয়ে সতর্কতাবার্তা অরূপ বিশ্বাসের, কড়া নির্দেশ দিলেন বিদ্যুৎমন্ত্রী

Updated on:

ac-aroop-biswas

লাগামছাড়া গরম পড়েছে সমগ্র বাংলাজুড়ে। কমার বদলে হু হু করে পারদ উর্ধ্বমুখী হয়েই চলেছে বাংলায়। কবে এই গরমের হাত থেকে নিস্তার মিলবে সেই নিয়ে স্বাভাবিকভাবেই সকলের মধ্যে প্রশ্ন উঠছে। এদিকে যখন বাংলার পারদ উর্ধ্বমুখী হচ্ছে ঠিক সেইভাবে শুরু হয়েছে বিদ্যুৎ বিভ্রাট। একদিকে এত গরম তার ওপর বিদ্যুৎ বিভ্রাট, এই জোড়া ঠেলায় সকলের হাল বেহাল।

ইতিমধ্যে প্রায়শই বেশ কিছু জায়গায় বিদ্যুৎ চলে যাচ্ছে যখন তখন। আবার অনেক সময়ে রাতেও কারেন্ট চলে যাচ্ছে। ঘুমের দফারফা হয়ে যাচ্ছে। একে তো এই গরমে এমনিতেও মানুষের ঘুম আসছে না, তার ওপর গোঁদের ওপর বিষফোঁড়া হয়ে দেখা দিয়েছে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন। স্বাভাবিকভাবেই সকলের মেজাজ সপ্তমে চরে রয়েছে। এমনকি সাধারণ মানুষের চরম ক্ষোভের মুখে পরতে হয়েছে CESC-কে। এহেন অবস্থায় তড়িঘড়ি সিইএসসি ও পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার আধিকারিকদের জরুরি বৈঠকে তলব করেছিলেন রাজ্যের বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস।

এখন আপনিও জানতে ইচ্ছুক যে এই বৈঠকে কী কী আলোচনা হয়েছে? বিদ্যুৎমন্ত্রী এই সমস্যা মেটাতে কি আদৌ কোনও পদক্ষেপ নিয়েছেন? জানা যাচ্ছে, মন্ত্রী অরূপ বিশ্বাস সিইএসসি-র আধিকারিকদের কড়া নির্দেশ দিয়েছেন, কোথাও কোনও ফল্ট বা যান্ত্রিক গোলযোগ হলে তা মেরামতের সময়ে জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতেই হবে। কোনো ত্রুটি দেখা দিলে তাৎক্ষণিকভাবে এসএমএসের মাধ্যমে গ্রাহকদের অবহিত করা এবং বিকল্প উৎসের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করার নির্দেশ দেন মন্ত্রী।

AC নিয়ে সতর্কবার্তা মন্ত্রী অরূপ বিশ্বাসের

মন্ত্রী সিইএসসি কর্তৃপক্ষকে মোবাইল মেরামতকারী ভ্যান এবং কর্মীদের সংখ্যা বাড়ানোর নির্দেশ দিয়েছেন। ইউটিলিটি দ্বারা নিযুক্ত শ্রমিকরা বলেছেন যে এয়ার কন্ডিশনারের ক্রমবর্ধমান লোডের কারণে সাম্প্রতিক দিনগুলিতে বিদ্যুতের ত্রুটি বেড়েছে। এখন প্রতিটি অলি গলিতে প্রচণ্ড গরমে কেবল সারানোর কাজ করতে দেখা যাচ্ছে সিইএসসি কর্মীদের। শহরের অন্যান্য জায়গা থেকেও অনুরূপ তারের ত্রুটি মেরামতের কাজের খবর পাওয়া গেছে। প্রায় সব ক্ষেত্রেই বিকল্প সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। বেশিরভাগ সমস্যা দেখা যাচ্ছে এসির মাত্রাতিরিক্ত ব্যবহারের কারণে।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ বড় ঝটকা খেতে চলেছেন সূর্যকুমার! বিশ্বকাপের আগে টিম ইন্ডিয়ার প্লেয়ারকে নিয়ে খারাপ খবর

CESC জানাচ্ছে, গত বছরের মতো এবারও বেশিরভাগ এলাকায় এসি চালু থাকায় রাতে সমস্যা দেখা দেয়। মূলত ওভারলোডিং-এর সমস্যা হচ্ছে। CESC-র বক্তব্য, ‘গ্রাহকদের কাছে আমরা বারংবার আর্জি জানাচ্ছি, এসি লাগালে আমাদের জানান। সে ক্ষেত্রে কোথাও বাড়তি লোডের প্রয়োজন হলে, আমরা তা সরবরাহের ব্যবস্থা করতে পারব।’ মন্ত্রী অরূপ স্পষ্ট জানিয়েছেন যে, বাড়িতে AC ইনস্টল করার আগে অবশ্যই যেন বিদ্যুৎ দফতরকে জানানো হয়। বিদ্যুৎ দফতরের তরফে লোড বাড়িয়ে দেওয়া হবে। কোনওভাবেই যেন বিদ্যুৎ দফতরকে না জানিয়ে বাড়িতে যেন নতুন AC না লাগানো হয়।

সঙ্গে থাকুন ➥
X