প্রত্যেক ছাত্রছাত্রীরা পাবে ৮০০ টাকা! মেধাশ্রী প্রকল্পে আবেদন করে তুলেনিন ফায়দা

Published on:

Medhashree Scholarship 2024

আপনিও কি পশ্চিমবঙ্গের বাসিন্দা? তাহলে আপনার জন্য রইল দারুণ সুখবর। ইতিমধ্যে রাজ্যের মানুষের সুবিধার্থে বেশ কিছু প্রকল্প চালাচ্ছে সরকার। যার মধ্যে অন্যতম সুপারহিট হিসেবে প্রমাণিত হয়েছে মহিলাদের জন্য আনা লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। তবে এবার রাজ্য সরকারের তরফে এমন এক প্রকল্প আনা হল যার দরুন সকলে পেয়ে যাবেন ৮০০ টাকা! হ্যাঁ ঠিকই শুনেছেন একদম।

ইতিমধ্যে রাজ্য সরকারের এই বিশেষ প্রকল্পে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। এখন নিশ্চয়ই ভাবছেন যে এই প্রকল্পের নাম কী? তাহলে আপনাদের জানিয়ে রাখি, আজ যে প্রকল্পটি নিয়ে আলোচনা হচ্ছে সেটির নাম হল ‘মেধাশ্রী।’ ইতিমধ্যে কন্যাশ্রী নামের একটি প্রকল্প বছরের পর বছর ধরে চলে আসছে বাংলায়। তবে এবার এসে গেল ‘মেধাশ্রী।’

অর্থাৎ এবার ছাত্র-ছাত্রীদের পড়াশোনা করতে কোনওরকম বাধার মুখে না পরতে হয় তার জন্য এই মেধাশ্রী প্রকল্প আনা হয়েছে। পুরো নাম হল ‘মেধাশ্রী স্কলারশিপ প্রকল্প।’ অনেক সময়েই দেখা গিয়েছে বাড়িতে হয়তো মেধাবী ছেলে-মেয়ে রয়েছে, কিন্তু পরিবার অর্থনৈতিক ভাবে স্বচ্ছল না হওয়ার জেরে মাঝপথেই পড়াশোনা বন্ধ করে দিতে হয়েছে। কিন্তু এবার আর তা হবে না, কারণ এই মেধাশ্রী বৃত্তির মাধ্যমে আর্থিকভাবে দুর্বল পড়ুয়াদের পড়াশোনার স্বপ্ন পূরণ হবে।

তবে এই প্রকল্পের সুবিধা গ্রহণ করতে আবেদনকারীকে কিছু শর্ত মেনে চলতে হবে। যার মধ্যে প্রথমেই হল, আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। এছাড়া আবেদনকারীকে অবশই পঞ্চম থেকে নবম শ্রেণি হবে ভর্তি হওয়া থাকতে হবে। সর্বোপরি পরিবারের আয় যেন ২.৫ লক্ষ টাকার নিচে হতে হবে। সুবিধাবঞ্চিত ও সংখ্যালঘু গোষ্ঠীর শিক্ষার্থীরাই এই প্রকল্পের সুবিধা পাবেন। পড়ুয়ারা ৮০০ টাকা বার্ষিক আর্থিক অনুদান পাবে। এই প্রকল্পে আবেদনের জন্য প্রার্থীর কাছে ওবিসি সার্টিফিকেট থেকে শুরু করে ব্যাঙ্কের বই, পরিবারের ইনকাম সার্টিফিকেট, আধার কার্ড এবং বৈধ মোবাইল নম্বর।

WhatsApp Community Join Now

এখন নিশ্চয়ই ভাবছেন যে কীভাবে আবেদন জানাবেন?

  •   মেধাশ্রী প্রকল্পে আবেদনের জন্য https://www.wbmdfc.org/
    ওয়েবসাইটে যেতে হবে।
  •   এরপর Homepage-এ Students Area ট্যাবে ক্লিক করে Registration অপশনে ক্লিক করুন।
  •  পরের ধাপ হিসেবে স্ক্রিনে একটি নতুন পেজ খুললে, এই পেজে আপনাকে আপনার জেলা নির্বাচন করতে হবে।
  •  জেলা, ব্লক, নাম, বাবার নাম, মায়ের নাম, লিঙ্গ,ব্যাংক আকাউন্ট নম্বর, ব্যাঙ্কের IFSC কোড, মোবাইল নাম্বার, ধর্ম ইত্যাদি পূরণ করতে হবে।
  •   সব নথি দেওয়ার পর Submit বাটনে ক্লিক করুন।
সঙ্গে থাকুন ➥
X