রাজ্যের DA আর কেন্দ্রের DA আকাশ জমিন ফারাক, বাংলায় এসেই হিসেব বুঝিয়ে দিলেন হিমন্ত বিশ্ব শর্মা

Published on:

DA

লোকসভা ভোটের প্রচারে ঝাঁপিয়ে পরেছে একের পর এক রাজনৈতিক দলগুলি। ক্ষমতায় টিকে থাকতে একদিকে যেমন জোরদার প্রচার চালাচ্ছে বিজেপি, ঠিক তেমনই প্রচারে কোনওরকম খামতি রাখছে না বাকি রাজনৈতিক দলগুলিও। রাজ্যে রাজ্যে চলছে প্রচার। এবার ব্যারাকপুরের বিজেপি মনোনিত প্রার্থী অর্জুন সিং-কে সমর্থন করতে বাংলায় এসেছেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। এদিকে প্রচার করতে এসে একের পর এক ইস্যুকে তুলে ধরে মমতা বন্দ্যোপাধ্যায়কে তুলোধনা করলেন মুখ্যমন্ত্রী।

বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীর একদিকে নিশানায় ছিল চাকরি দুর্নীতি, ঠিক তেমনই ছিল ডিএ আন্দোলন, পেট্রোল-ডিজেলের উর্ধ্বমুখী হার। তিনি জানালেন, বেশ কিছু জিনিসে পশ্চিমবঙ্গের মতো বড় রাজ্য আসামের মতো ছোট রাজ্যের থেকে অনেকটাই পিছিয়ে গিয়েছে। যেমন ডিএ। একদিকে যখন কেন্দ্রীয় সরকারি কর্মী থেকে শুরু করে বেশ কিছু রাজ্যের সরকারি কর্মীরা ৫০ শতাংশ হারে মহার্ঘ্য ভাতা পাচ্ছেন সেখানে বাংলার সরকারি কর্মীরা মাত্র ১৪ শতাংশ হারে ডিএ পাচ্ছেন।

ডিএ প্রসঙ্গে হিমন্ত বিশ্ব শর্মা বলেন, ‘বাংলায় বর্তমানে রাজ্য সরকারি কর্মীদের ১৪ শতাংশ হারে ডিএ দেওয়া হয়, তবে আমার রাজ্যের সরকারি কর্মীরা কেন্দ্রীয় হারে ৫০ শতাংশ করে মহার্ঘ ভাতা পান।’ বিগত শয়ে শয়ে দিন ধরে ডিএ ইস্যুতে বিক্ষোভ দেখিয়েই চলেছেন রাজ্যের হাজার হাজার সরকারি কর্মী। ঝড়, জল, গরম, ঠাণ্ডা উপেক্ষা করে তাঁরা রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন। মে মাস থেকে নয়া ডিএ কার্যকর হলেও এই ডিএ মোটেই মানতে রাজি নন অনেকে।

যাইহোক, শুক্রবার দুর্নীতি ইস্যুতে তৃণমূলকে খোঁচা দিতে ছাড়েন না আসামের মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘ছোট রাজ্য হওয়া সত্ত্বেও অসমে ১ লাখ সরকারি চাকরি দেওয়া হয়। তবে সেখানে দুর্নীতির অভিযোহ ওঠে না। আর এখানে ২৩ হাজার চাকরি দেওয়ার ক্ষেত্রেও দুর্নীতি হয়েছে। রাজ্যে মন্ত্রীদের কাছ থেকে বিপুল পরিমাণ নগদ অর্থ উদ্ধার করা হয়েছে।’ এছাড়া বলেন, ‘বাংলায় কলকাতা সহ নানান জায়গায় পেট্রোলের দাম ১০৩ টাকা প্রতি লিটার। তবে আসামের গুয়াহাটিতে পেট্রোলের দাম লিটার প্রতি ৯৬ টাকা করে। অর্থাৎ, প্রতি লিটারে ৭ টাকা কম।’

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X