১৫ই আগস্টের পর রাস্তায় নিষিদ্ধ টোটো, বিরাট নির্দেশিকা পরিবহন দফতরের

Published on:

ban on toto

কলকাতাঃ যত সময় এগোচ্ছে টোটো নিয়ে ততই যেন সরকারের ঘরে ভুরি ভুরি অভিযোগ জমা পড়ছে। তবে আবার খুব সহজেই এই টোটোর মাধ্যমে যে কোনও জায়গায় যাতায়াত করা যায়। রাস্তাঘাটেই টোটো চালানো নিয়েও মানুষের দ্বিমত হয়েছে। তবে অভিযোগ যত সময় এগোচ্ছে ততই জেলাগুলিতে এই টোটো দৌরাত্ম বেড়েই চলেছে। সেই সঙ্গে অসাধু কাজ কর্মের মাত্রা হু হু করে বেড়ে চলেছে। যে কারণে এবার বড়সড় সিদ্ধান্ত নিল প্রশাসন। প্রশাসন এমন এক সিদ্ধান্ত নিয়েছে যার জেরে চরম অস্বস্তিতে পড়তে পারে টোটো চালক থেকে শুরু করে টোটো ব্যবসায়ীরা।

টোটো নিয়ে অস্বস্তিতে প্রশাসন

প্রশাসনের মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে আরও একটা বিষয়। আর সেটি হল টোটো। পথ চলতি হাজার হাজার মানুষের অভিযোগ যে কখনও কখনও রাস্তাঘাটে টোটোগুলিকে এমনভাবে দাঁড় করানো হয় যে রাস্তা পার করা সম্ভব হয় না। আবার এই টোটো ছাড়া শহরতলি থেকে শুরু করে গ্রামগঞ্জের মানুষের জীবনও অচল। তবে এবার এই টোটো দাদাগিরি রুখতে কড়া পদক্ষেপ নিল প্রশাসন। জানা যাচ্ছে, ১৫ আগস্টের পর আর হয়তো এক বিশেষ এলাকায় টোটো চলবে না। হ্যাঁ ঠিকই শুনেছেন। টোটো চালকদের দাদাগিরি রুখতে কার্যত এমনই সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

আর চলবে না টোটো?

অবৈধভাবে টোটো চলাচলের ওপর রাশ টানতে উদ্যোগী হল রাজ্য পরিবহণ দফতর। বহরমপুর-সহ অন্যান্য জায়গায় টোটো চলাচল নিয়ে এবার প্রকাশ্যে বড় খবর উঠে এল। আগামী ১৫ আগস্ট থেকে মুর্শিদাবাদে বিভিন্ন এলাকায় টোটো চলবে না বলে জানানো হয় পরিবহণ দফতরের তরফ থেকে। বলা হয় টোটোর বদলে চলবে ই-রিক্সা। কিন্তু এই রিক্সা চালানো কিন্তু সহজ হবে না। এর জন্য থাকতে হবে উপযুক্ত রেজিস্ট্রেশন নম্বর, তবেই রাস্তায় ই রিক্সা চালাতে পারবে চালকরা। সম্প্রতি বহরমপুর শহর ও শহর লাগোয়া এলাকাতে টোটো বন্ধের জন্য প্রশাসনিক নির্দেশিকা জারি করা হয়েছিল। তবে সরকার বিরোধী আন্দোলনে নামায় প্রশাসন কিছুদিন সময় নেয়। তার পর ফের এবছর এই টোটো বন্ধের নির্দেশিকা জারি করা হয়েছে। সরকারের এখানে নির্দেশিকা দেখে ক্ষোভে ফুঁসতে শুরু করেছেন টোটো চালকরা। সেই সঙ্গে আগামী দিনে ভবিষ্যতে কি হবে সেই নিয়েও আশঙ্কা প্রকাশ করতে শুরু করেছেন অনেকে। যাইহোক, এবার থেকে প্রত্যেকটি ই-রিক্সাতে থাকবে পৃথক রেজিস্ট্রেশন নম্বর, তবেই গাড়ি রাস্তায় নামানো যাবে।

 মাথায় হাত টোটো চালকদের

এদিকে প্রশাসনের সিদ্ধান্তে মাথায় হাত পড়েছে টোটো চালকদের। এমনিতেই নানা জায়গা থেকে ঋণ নিয়ে টোটো কিনতে হয়েছে তাদের, সে ক্ষেত্রে সরকারের এ হেন নির্দেশিকার পর তাঁরা আবার কী করে নতুন করে ই রিক্সা কিনবেন এবং রেজিস্ট্রেশনই বা করবেন কিভাবে সেই নিয়েও প্রশ্ন তুলতে শুরু করেছেন। এদিকে পরিবহণ দফতরের আরটিও শিবাশিস সরকার জানান, ইতিমধ্যেই টোটোর দৌরাত্ম্য কমাতে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ২০০ টির বেশি ই-রিক্সা ইতিমধ্যেই তারা বৈধ নম্বর পেয়েছে। আরও অনেক ই-রিক্সা আবেদন করেছে। তারাও বৈধ নম্বর পাবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X