বাংলা জানলে সরকারি চাকরিতে অগ্রাধিকার, পরীক্ষায় মাতৃভাষাকে প্রাধান্য রাজ্যের

Updated on:

কলকাতাঃ উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে ভালো চাকরি পেতে কে না চায়। আপনিও চান নিশ্চয়ই? আপনিও কি আগামী দিনে সরকারি চাকরিতে বসার প্রস্তুতি নিচ্ছেন? তাহলে আপনার জন্য রইল জরুরি খবর। বিশেষ করে আপনিও যদি বাংলার বাসিন্দা হয়ে থাকেন এবং বিদ্যুৎ দফতরে চাকরি করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে জেনে রাখুন, পরীক্ষার প্যাটার্ন নিয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হল।

পরীক্ষার প্যাটার্নে বদল

জানা গিয়েছে, রাজ্য বিদ্যুৎ দফতরের অধীনস্ত কোম্পানি WBSEDCL-এর চাকরির লিখিত পরীক্ষায় বিরাট পরিবর্তন করা হল। আগামী দিনে যারা এই চাকরির পরীক্ষায় বসবেন তাঁদের জন্য রয়েছে জরুরি খবর। আসলে এই পরীক্ষা হয় ৮৫ নম্বরের। তবে এই ৮৫ নম্বরের পরীক্ষার মধ্যে ১০ নম্বরের বাংলা ভাষা রাখা বাধ্যতামূলক করা হল। হ্যাঁ একদম ঠিক শুনেছেন। আর সরকারের এহেন সিদ্ধান্তের জেরে উপকৃত হবেন হাজার হাজার চাকরি প্রার্থী তা বলাই বাহুল্য।

দীর্ঘদিন ধরে চলছিল আন্দোলন

এমনিতে WBSEDCL-র চাকরির পরীক্ষাকে বাংলায় ভাষায় দীর্ঘদিন ধরে আন্দোলন চলছিল বাংলা পক্ষর। সমগ্র পরীক্ষাকে বাংলা ভাষায় করার দাবিকে সামনে রেখে বাংলা পক্ষ চাকরিপ্রার্থীদের সাথে নিয়ে একাধিকবার WBSEDCL প্রধান কার্যালয়ে ও অন্যান্য জেলা অফিসে অভিযানও চালিয়েছিল। তবে এবার সমগ্র বাংলা না করলেও ১০ নম্বর করা হল। বাংলার জন্যে পরীক্ষায় বরাদ্দ নম্বর মাত্র ১০ হলেও গুরুত্বপূর্ণ বিষয় হল, এই ১০ মার্কসেই ৪ নম্বর পেয়ে পাশ করা বাধ্যতামূলক। এছাড়াও দু’জন পরীক্ষার্থীর একই নম্বর হলে বাংলায় বেশি নম্বর পাওয়া পরীক্ষার্থী অগ্রাধিকার পাবেন বলেও খবর।

কী বলছে বাংলা পক্ষ

সরকারের এহেন সিদ্ধান্তকে কুর্নিশ জানিয়ে ফেসবুকে সংগঠনের সাধারণ সম্পাদক কৌশিক মাইতি লেখেন, ‘এই জয় বাঙালি জাতির। বাংলা পক্ষর দীর্ঘ আন্দোলনের ফলে বিদ্যুৎ দপ্তরের কোম্পানী WBSEDCL এ চাকরির পরীক্ষায় ৮৫ নম্বরের মধ্যে ১০ নম্বরের বাংলা ভাষা পরীক্ষা বাধ্যতামূলক হল। বাঙালির জয়। এতে বাঙালি ছেলেমেয়েদের বিশাল লাভ হবে।’

WhatsApp Community Join Now

 

সঙ্গে থাকুন ➥
X