রেশন নিয়মে আমূল বদল, এবার আরও কড়া হল পশ্চিমবঙ্গ সরকার! সমস্যা হবে আপনার?

Published on:

ration card

কলকাতাঃ বর্তমান সময়ে দেশের কোটি কোটি মানুষের কাছে রেশন কার্ড রয়েছে। এখনও অবধি ভারতে এমন অনেক মানুষ রয়েছেন যারা অত্যন্ত দারিদ্রসীমার নিচে বাস করেন। ফলে তাঁদের কাছে রেশন কার্ড ও রেশনের গুরুত্ব অপরিসীম। কারণ রেশন কার্ডের মাধ্যমে দেশের কোটি কোটি মানুষকে পরিষেবা দিয়ে থাকে সরকার। এমন বহু মানুষ আছে যাদের বিনামূল্যে চাল, গম, আটা, চিনি প্রদান করে থাকে সরকার। কিন্তু এবার এই রেশন কার্ড নিয়েই বিরাট বড় সিদ্ধান্তের পথে হাঁটল সরকার। বিশেষ করে আপনিও যদি বাংলার বাসিন্দা এবং রেশন প্রাপক হয়ে থাকেন তাহলে আপনার জন্য রইল আরও জরুরি খবর।

বড় সিদ্ধান্ত সরকারের

রেশন বন্টন ব্যবস্থা নিয়ে এবার বড় সিদ্ধান্তের পথে হাঁটল পশ্চিমবঙ্গ সরকার। এমনিতে সাম্প্রতিক সময়ে রেশনে দুর্নীতিকে ঘিরে সরগরম বাংলা। জেলে রয়েছেন রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। যাইহোক, সবকিছুকে মাথায় রেখে এবার বড় সিদ্ধান্ত নিল সরকার। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে সরকার কী এমন সিদ্ধান্ত নিয়েছে? তাহলে জানিয়ে রাখি, রেশন বণ্টন ব্যবস্থায় ওজনে কারচুপি রুখতে বৈদ্যুতিন ওজন যন্ত্রের ব্যবহার চালু করেছে রাজ্য খাদ্য দফতর। হ্যাঁ ঠিকই শুনেছেন।

বড় মন্তব্য খাদ্যমন্ত্রীর

নতুন ব্যবস্থা চালু করা নিয়ে বড় মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী রথীন ঘোষ। তিনি সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জানিয়েছেন, এর পরের ধাপে রেশন দোকানগুলিতে বৈদ্যুতিন ওজন যন্ত্র রাখা বাধ্যতামূলক করা হবে, যাতে কারচুপির ফাঁদে পড়ে গ্রাহক তাঁর বরাদ্দ রেশন থেকে বঞ্চিত না হন। এমনিতেই রেশন দুর্নীতিতে কারচুপির ঘটনা প্রকাশ্যে আসতেই রেশন ব্যবস্থায় নানা রকম ব্যবস্থা শুরু করেছে সরকার। কেউ যদি নতুন করে কার্ড বানাতে যায় বা রেশন তুলতে যায় তাহলে উক্ত ব্যক্তিদের নানারকম নিয়ম অনুসরণ করে চলতে হচ্ছে। সব ধরনের পরিষেবা অনলাইনে দেওয়ার উপরে গুরুত্ব আরোপ করা হয়েছে সরকারের তরফে। রেশন ব্যবস্থায় মূলত স্বচ্ছতা বজায় রাখতে এই কাজ বলে মনে করছে বিশিষ্ট মহল।

আরও পড়ুনঃ LPG সিলিন্ডার পেতে বেলতে হবে পাঁপড়, আসছে নয়া নিয়ম! বড় সিদ্ধান্ত কেন্দ্রের

সবথেকে নতুন ব্যবস্থা হল এখন বুড়ো আঙুলের ছাপ দিয়ে রেশন তোলার ব্যবস্থা ইতিমধ্যেই চালু করা হয়েছে বাংলায়। তাঁর সঙ্গে এবার যুক্ত হল বৈদ্যুতিন ওজন যন্ত্র। নানারকম অভিযোগ যেমন ওজনে রেশন কম পাচ্ছেন মানুষ, এই অভিযোগ পেতেই খাদ্য দফতরের তরফে বৈদ্যুতিন ওজন যন্ত্রের ব্যবহার শুরু করতে বলা হয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X