শ্বেতা মিত্র, কলকাতাঃ যত সময় এগোচ্ছে ততই কলকাতা মেট্রো (Kolkata Metro) নিয়ে সাধারণ মানুষের প্রত্যাশা বেড়েই চলেছে। বিশেষ করে বউ বাজারে কবে এই মেট্রো পরিষেবা শুরু হবে সেই অপেক্ষায় দিন গুনছেন সকলে। তবে সকল প্রতীক্ষার অবসান ঘটিয়ে জানা গেল বউ বাজার মেট্রো নিয়ে বড় আপডেট। এবার কার্যত ৫ বছরের দুঃসহ সময় কাটিয়ে অবশেষে বউবাজারের নীচে ইস্ট-ওয়েস্ট মেট্রোর পশ্চিমমুখী (হাওড়াগামী) টানেলের কাজ শেষ হল। হ্যাঁ ঠিকই শুনেছেন।
বউ বাজার নিয়ে বিরাট সাফল্য পেল কলকাতা মেট্রো
অবনমন-আঘাত সুড়ঙ্গের দুটি খোলা প্রান্তের মধ্যে শেষ ছয় মিটার ব্যবধানটি এখন সেতু করা হয়েছে এবং ট্র্যাক বেড ঢালাই করা হয়েছে। অর্থাৎ পশ্চিমমুখী সুড়ঙ্গ এখন হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ পর্যন্ত একটি ধারাবাহিক কাঠামো হিসেবে উঠে এসেছে। স্বাভাবিকভাবেই এটি ১০ হাজার কোটি টাকার ইস্ট-ওয়েস্ট করিডোর প্রকল্পের মাইলফলক হিসেবে ধরা হচ্ছে।
কবে চালু হবে মেট্রো?
প্রশ্ন উঠছে, কবে এই পরিষেবা শুরু হবে? সবকিছু ঠিকঠাক থাকলে সামনের বছর অর্থাৎ ২০২৫ সালের মাঝামাঝি সময়ে করিডোরটির পুরো ১৬ কিলোমিটার অবধি চলবে বলে আশা করা হচ্ছে। এখন ইস্ট-ওয়েস্ট মেট্রো ফুল লেংথে পৌঁছানো নিয়ে কোনও সংশয় নেই। এই বিষয়ে এসপ্ল্যানেড-শিয়ালদহ সেকশন তৈরির কাজে নিযুক্ত আইটিডি আইটিডি-সিমেন্টেশনের এক ইঞ্জিনিয়ার বলেন, “সবচেয়ে জটিল বাধা পেরিয়ে আমাদের মাথাব্যথা রাতারাতি উধাও হয়ে গিয়েছে।”
তিনি ২০১৯ সালের ৩১শে আগস্টের সেই দুর্ভাগ্যজনক সন্ধ্যার কথা স্মরণ করেন, যখন শহরের সবচেয়ে উচ্চাভিলাষী অবকাঠামো প্রকল্পটি বউবাজারে একটি বড় ধরনের অবনমন এবং সুড়ঙ্গ খোঁড়ার বিপর্যয়ের শিকার হয়েছিল। এই ঘটনার ফলে প্রায় ৭৫০ জন বাসিন্দা মাথার ওপর ছাদ হারিয়ে ফেলেন। বউবাজারের দুর্গা পিতুরি লেন-স্যাকরা পাড়া লেন এলাকায় পশ্চিমমুখী টানেল বোরিং মেশিন (টিবিএম) বালির অ্যাকুইফারে ধাক্কা মারে। এই ঘটনার পর এসপ্ল্যানেড-শিয়ালদহের ২.৫ কিলোমিটার বা আরও স্পষ্ট করে বললে দুর্গা পিতুরি লেনের আশেপাশের ২০০ মিটার এলাকায় জল নিঃসরণ ও অবনমন সংক্রান্ত আরও অন্তত চারটি ধাক্কা লাগে। এর ফলে ইস্ট-ওয়েস্ট মেট্রো (গ্রিন লাইন) এসপ্ল্যানেড-শিয়ালদহ সেকশনের কাজ শেষ করে হাওড়া ময়দান-সেক্টর ফাইভের পুরো অংশটি চালানো নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। কিন্তু সেই যে কথায় আছে না, যার শেষ ভালো তার সব ভালো।