অর্ধেক খরচে বাড়ি, ‘ফি’ নিয়মে বড় বদল কলকাতা পুরসভার! তবে রয়েছে একটি শর্ত

Updated on:

kmc firhad hakim

কলকাতাঃ নিজের মাথার ওপর একটা ছাদ হোক, এই স্বপ্ন সকলেরই কমবেশি থাকে। মধ্যবিত্ত হোক কিংবা নিম্ন মধ্যবিত্ত, সকলেরই নিজের বাড়ির একটা স্বপ্ন থাকে। কিন্তু সবার সেই স্বপ্ন কিন্তু আবার পূরণ হয় না। কলকাতায় তো দূর অস্ত। তবে আপনি জানলে অবাক হবেন, এবার কলকাতায় কম টাকায় বাড়ি বানানো যাবে। শুনতে স্বপ্নের মতো শোনালেও এটাই সত্যি। কারণ সরকার এমনই এক সিদ্ধান্ত নিয়েছে যারপরে কলকাতায় কম জায়গার মধ্যে হলেও একটা সুন্দর বাড়ি তৈরি করতে পারবেন আপনিও।

এবার কম পয়সায় কলকাতায় বাড়ি

জানলে চমকে উঠবেন, আর ডবল নয়, এবার কলকাতায় বাড়ি তৈরির অনুমোদন ফি কমে অর্ধেক করে দিল প্রশাসন। আসলে কলকাতা পুরসভা জানিয়েছে, ছোট জমি অর্থাৎ ১ থেকে ৩ কাঠার মধ্যে বাড়ি তৈরি করলে আর নকশা অনুমোদনের জন্য মোটা টাকা গুনতে হবে না আপনাকে। এই অনুমোদন ফি-এর ওপর সকলেই এবার থেকে ৫০ শতাংশ অবধি ছাড় পেয়ে যাবেন।

প্রশাসনের সিদ্ধান্তে খুশি সকলে

আসলে শহরের গরীব, নিম্নবিত্ত এবং মধ্যবিত্তদের কথা ভাবনাচিন্তা করে নকশা অনুমোদনের জন্য ফি-এর পরিমাণ এক লহমায় ৫০ শতাংশ কম করে দিল পুরসভা। সম্প্রতি হয়ে যাওয়া মেয়র পরিষদের বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও বিষয়টি এখনও অনুমোদন পায়নি। সবকিছু ঠিকঠাক থাকলে আসন্ন মাসিক অধিবেশনে এই অনুমোদিত প্রস্তাব গৃহীত হবে। তারপরেই এই ৫০ শতাংশ অবধি ছাড় পাবেন।

মানতে হবে কিছু শর্ত

৫০ শতাংশ ছাড়ের জেরে আগামী দিনে বাড়ি করার ক্ষেত্রে অনেকটাই স্বস্তি পাবেন জমির মালিকরা। তবে এই ছাড় পেতে হলে কিছু শর্ত মানতে হবে। মেয়র পরিষদের বৈঠকে বিল্ডিং বিভাগের তরফে প্রস্তাব দেওয়া হয়, ১ কাঠা পর্যন্ত জমির উপর বাড়ি করার আবেদন করলে, নকশা অনুমোদনের ক্ষেত্রে এবার থেকে দিতে হবে ৪০ হাজার টাকা, ২ কাঠা পর্যন্ত জমির উপর বাড়ি করলে দিতে হবে ৭০ হাজার টাকা, ৩ কাঠা পর্যন্ত জমির উপর বাড়ি করলে ১ লক্ষ ২০ হাজার লাগবে। এক্ষেত্রে কিছু শর্ত মেনে চলতে হবে। নিশ্চয়ই ভাবছেন কী শর্ত? প্রশাসনের তরফে জানানো হয়েছে যেমন এই ছাড় তখনই মিলবে যখন আবেদনকারী নিজে জমির মালিক হবেন। প্রোমোটার দিয়ে নির্মাণ কাজ করলে এই ছাড় পাবেন না আবেদনকারীরা ৷ এই ছাড় শুধুমাত্র বসবাসের জন্য বাড়ি তৈরির আবেদনের ক্ষেত্রেই মিলবে। যদি কেউ বাণিজ্যিক কারণে কোনও নির্মাণ করেন বিল্ডিং বিভাগের তরফে নকশা অনুমোদন ক্ষেত্রে এই ছাড় মিলবে না ৷

WhatsApp Community Join Now

বড় মন্তব্য ফিরহাদ হাকিমের

এই প্রসঙ্গে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম বলেন, “অল্প জমি যাঁদের আছে, একটা বাড়ি তৈরি করার স্বপ্ন দেখছেন, তাঁদের অনেকটাই স্বস্তি মিলবে। তাঁরা টাকা খরচের ভয়ে অনুমতি ছাড়া বানাবেন না, তাই এমন সিদ্ধান্ত। এতে বর্তমান নকশা অনুমোদনের ফি প্রায় কমে অর্ধেক হবে। অতিরিক্ত আর কোনও টাকা দিতে হবে না।”

সঙ্গে থাকুন ➥
X